২৫মার্চ কি দিবস: কোমলমতি শিক্ষার্থীদের জবাবে মুগ্ধ পাজেপ চেয়ারম্যান কংজরী

নিজস্ব প্রতিবেদক: ২৬মার্চ মহান স্বাধীনতা দিবস। কিন্তু এর আগের দিন ২৫মার্চ কি দিবস ? এমন প্রশ্নের জবাব হয়তো বড়রা দিতে পারলেও ছোট কোমলমতি শিশুদের মুখে জবাব পাওয়া চমকে দেয়ার মতই হবে। আর সেই চমকে মুগ্ধ হয়ে নগদ ৫হাজার টাকার নগদ অথর্থ পুরস্কার প্রদান করলেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী।

তিনি আজ (সোমবার) সকালে খাগড়াছড়ি জেলার মাটিরাঙার ৪৭নং ধলিয়া মৌজা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মহান স্বাধীনতা দিবস উদযাপন, বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ওই বিদ্যালয়ের কোমলমতি শিশুদের এ অর্থ পুরস্কার প্রদান করেন। তিনি বলেন, আমি মুগ্ধ, ১৯৭১সালের ২৫মার্চ কালোরাত্রিতে পাকিস্তানী হায়েনাদের বর্বর ইতিহাস বর্তমান প্রজন্মের সামনে সঠিক ভাবে তুলে ধরতে বর্তমান মুক্তিযুদ্ধের স্বপক্ষের জননেত্রী শেখ হাসিনার সরকার আন্তরিক। এসময় তিনি বিএনপিকে উদ্দেশ্য করে বলেন, স্বাধীনতার ৪৭তম বছরে স্বাধীনতার ঘোষককে তার সঠিক ইতিহাস জানতে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ মনযোগ দিয়ে শোনার আহবান জানান।

তিনি আরো বলেন, বর্তমান সরকার শিক্ষা বান্ধব সরকার। এই সরকারই লাখো শিক্ষকদের কর্মসংস্থান করে দিয়েছে। প্রাথমিক বিদ্যালয়সমূহকে সরকারি করে শিক্ষক ও বিদ্যালয়কে উজ্জ্বল ভবিষ্যত দেখিয়েছে। এসময় তিনি প্রাথমিক বিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের স্নেহের সাথে পাঠদান ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরার আহবান জানিয়েছেন। এছাড়াও তিনি স্কুল কর্তৃপক্ষকে বিদ্যালয়ের সমস্যাবলী লিখিত আকারে পার্বতত্য জেলা পরিষদ বরাবর লিখিত ভাবে জানালে সমস্যাবলী সমাধানে আশাবাদ ব্যক্ত করেছেন।

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মিসেস খাদিজা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে মাটিরাঙ্গা পৌরসভার মেয়র মো. শামছুল হক, মাটিরাঙ্গা উপজেলা ভারপ্রাপ্ত প্রাথমিক শিক্ষা অফিসার কৃষ্ণলাল দেবনাথ, ২নং পৌর ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ আলী, ধলিয়া মৌজার মৌজা প্রধান চাইলাপ্রু চৌধুরী, সাবেক ও ১ম বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ফরিদ উদ্দিন, সাবেক কাউন্সিলর নুরুল ইসলাম পিসি  বিশেষ অতিথির বক্তব্য রাখেন। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি জেলা ছাত্রলীগ সভাপতি টিকো চাকমা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক তোফায়েল আহমেদ। পরে প্রধান অতিথি বার্ষিকী ক্রীড়া প্রতিযোগিতা ও মেধাবী শিক্ষার্থীদের হাতে পুরস্কার বিতরণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*