সুখবর: খাগড়াছড়ি টেকনিক্যাল স্কুল ও কলেজে ৪বছর মেয়াদী ডিপ্লোমা কোর্স চালু

IMG_6875নিজস্ব প্রতিবেদক: শিক্ষাখাতে খাগড়াছড়ি জেলায় এবার নতুনমাত্রা যোগ হয়েছে। কারিগরী শিক্ষায় ৪বছর মেয়াদী ডিপ্লোমা কোর্সে ভর্তি হতে এবার হতে সমতলে দৌড়াতে হবে না পার্বত্য এলাকার শিক্ষার্থীদের। প্রথমবারের ন্যায় এবছর খাগড়াছড়ি টেকনিক্যাল স্কুল ও কলেজে ৪বছর মেয়াদী ডিপ্লোমা ইঞ্জিনিয়িারিং “কম্পিউটার টেকনোলজি’’ কোর্সে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। গণিতে জিপি-৩ পয়েন্ট প্রাপ্ত এসএসসি বা সমমান পাশকৃত শিক্ষার্থীরা এ কোর্সে ভর্তি হতে পারবেন। প্রতিষ্ঠানটির অধ্যক্ষ প্রকৌশলী নুরুল হাকিম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান,  শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে এই প্রতিষ্ঠানে প্রথমবারের ন্যায় ৪বছর মেয়াদী ডিপ্লোমা কোর্স চালু হয়েছে। পর্যায়ক্রমে অন্যান্য বিষয়েও ডিপ্লোমা কোর্স চালু করা হবে। প্রথমবারের ন্যায় পার্বত্য জেলার মধ্যে খাগড়াছড়িতে ডিপ্লোমা কোর্স চালু হওয়ায় এ অঞ্চলের সরকারের ভিশন ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে শিক্ষা ব্যবস্থা এক ধাপ এগিয়েছে এবং অনগ্রসর পশ্চাৎপদ এলাকার শিক্ষার্থীরা সুবিধা পাবে।  তিনি আরো জানান, শিক্ষক স্বল্পতা ও শ্রেণি কক্ষের স্বল্পতাসহ অবকাঠামো উন্নয়ন না ঘটায় অন্যান্য কোর্স চালু করা সম্ভব হচ্ছে না। বর্তমানে এ প্রতিষ্ঠানে ১৬জন শিক্ষক রয়েছে, আরও ১৬জন শিক্ষকের ঘাটতি রয়েছে।

৪বছর মেয়াদী ডিপ্লোমা ইঞ্জিনিয়িারিং কোর্স “কম্পিউটার টেকনোলজি’’ বিষয়ের ২০১৬-১৭ সেশনে আসন সংখ্যা রয়েছে মাত্র-৬০জন। যোগ্যতা সম্পন্ন শিক্ষার্থীরা কারিগরী শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে গিয়ে ভর্তি নির্দেশিকা ডাউনলোড করতে পারবে এবং অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*