সাম্প্রদায়িক সম্প্রীতিতে খাগড়াছড়িকে মডেল জেলায় পরিণত করা হবে: এমপি কুজেন্দ্র লাল ত্রিপুরা

pujgangনিজস্ব প্রতিনিধি: খাগড়াছড়ি সংসদীয় আসনের সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা বলেছেন, পার্বত্য চট্টগ্রামে বসবাসরত সকল জনগোষ্ঠির পারস্পরিক সাম্প্রদায়িক সম্প্রীতি বৃদ্ধির মধ্যে দিয়ে পার্বত্য খাগড়াছড়ি জেলাকে একটি আধুনিক জেলায় পরিণত করা হবে। বুধবার দুপুরে জেলার পানছড়ির পুজগাং করল্যাছড়ি সেতু ও দেবেন্দ্রপাড়া হতে অরন্য কুটির সংযোগ সেতুসহ সরকারের বেশ কয়েকটি উন্নয়ন কাজের উদ্বোধন উপলক্ষে পূজগাং এলাকায় স্থানীয় সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বিএনপি সরকার ক্ষমতায় গেলেই পাহাড়ের সাম্প্রদায়িক সংঘাতের ঘটনা ঘটে। জোট সরকারের আমলে খাগড়াছড়িসহ তিন পার্বত্য জেলায় পাহাড়ী-বাঙালীর সাম্প্রদায়িক দাঙার ঘটনা ঘটেছে। সম্প্রতি জেলা সদরের তেতুলতলা রাইতৈসা পাড়ায় একটি দুষ্টচক্রের ইন্দনে ফের সাম্প্রদায়িক দাঙার আশংকা দেখা দিলে তড়িৎ গতিতে খাগড়াছড়ি জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন তা বিচক্ষনতার মধ্যে দিয়ে সামাল দিয়ে সম্প্রদায়িক সম্প্রীতি অটুট রাখতে অগ্রণী ভূমিকা রেখেছে।

তিনি আরো বলেন, পাহাড়ের উন্নয়নের পূর্ব শর্ত হলো সাম্প্রদায়িক ঐক্যতা। পাহাড়ের সকল সম্প্রদায়ের  স্ব-স্ব ঐতিহ্যে কৃষ্টি, সংস্কৃতি রক্ষায় ও শ্চাৎপদ এলাকার উন্নয়নে জনবান্ধব সরকারের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা আন্তরিক। জননেত্রী শেখ হাসিনা তাঁর দুরদর্শীতায় জনসংহতি সমিতির সাথে ১৯৯৭ সালে ঐতিহাসিক শান্তিচুক্তি সম্পাদনের মধ্যে দিয়ে পাহাড়ের দীর্ঘ দু দশকের রক্তক্ষয়ী সংঘর্ষের অবসান ঘটিয়েছেন। তারই ধারাবাহিকতায় পার্বত্য চট্টগ্রামে তথা খাগড়াছড়ি স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় কুজেন্দ্র লাল ত্রিপুরা সাংসদ নির্বাচিহ হওয়ার পর হতে পাহাড়ের মানুষ এদেশের বোঝা নয় দেশের সম্পদ ভেবেই নিরলসভাবে কাজ করছেন। বর্তমান সরকার এ জেলার মানুষকে আন্তরিক ভাবে ভালোবাসেন বলেন ধারাবাহিক উন্নয়ন সাধিত হচ্ছে । এসময় তিনি এলাকাবাসীর দীর্ঘ বছরের দাবীর প্রেক্ষিতে চলতি অর্থ বছরেই মধ্যে ওই এলাকার দীর্ঘ কাচা রাস্তা পাকাকরণ করা হবে প্রতিশ্রতি দিয়ে বলেন, বিগত  বছরেই পানছড়িতে ৭টি ব্রিজ নির্মান করা হয়েছে। এ অর্থ বছরে আরো ৪টি ব্রিজ নির্মাণ করা হবে। এছাড়া আগামী অর্থ বছরে উপজেলা ত্রাণ শাখা হতে পানছড়ির বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ৩৬টি ব্রিজ নির্মাণ করা হবে। সভায় তিনি ভাষা, কৃষ্টি ও সংস্কৃতি লালনের মধ্যে দিয়ে  জাতি,ধর্ম,বর্ণ নির্বিশেষে মিলে মিশে এ জেলার উন্নয়নের লক্ষে কাজ করার আহবান জানান।

স্থানীয় ইউপি চেয়ারম্যান অসেতু বিকাশ চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন, খাগড়াছড়ির পার্বত্য জেলা পরিষদ সদস্য সতীশ চাকমা, পানছড়ি উপজেলা চেয়ারম্যান সর্বোত্তম চাকমা, পূজগাং বৌদ্ধ বিহার পরিচালনা কমিটির সভাপতি বিহারী লাল, সাবেক ইউপি মেম্বার মণীন্দ্র লাল ত্রিপুরা। এছাড়া বিশেষ হিসেবে উপস্থিত ছিলেন পানছড়ির ইউএনও মো: জাহিদ হোসেন ছিদ্দিক, পানছড়ি থানার অফিসার ইনচার্জ আবদুল জব্বার, এড. আশুতোষ চাকমা, আওয়ামীলীগ নেতা চন্দন দে, উপজেলা আওয়ামীলীগ সভাপতি মো: বাহার মিয়া, সাধারণ সম্পাদক জয়নাথ দেব, জেলা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক নয়ন বড়–য়া এবং আশিষ চাকমা।

এর আগে এমপি কুজেন্দ্র লাল ত্রিপুরা পানছড়ির কুড়াদিয়া এলাকায় নবীন স্মৃতি ছাত্রাবাস,পুজগাং সরকারী প্রাথমিক বিদ্যালয় হতে দেবেন্দ্র পাড়া যাওয়ার রাস্তায় ছড়ার উপর দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সেতু, উগ্যপাড়া ইইতে লম্বাপাড়া তারাবনছড়া পর্যন্তদেড় কিলোমিটার ব্রিক সলিংসহ বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*