যেখানে সরকারি ভাবে স্বাস্থ্যসেবা অপর্যাপ্ত সেখানেই জাবারাং

Z Hনিজস্ব প্রতিবেদক: পাহাড়ের যেসকল দুর্গম এলাকায় স্কুল পড়ুয়া শিক্ষার্থীদের সরকারি ভাবে স্বাস্থ্য সেবা অপর্যাপ্ত সেসব এলাকার শিক্ষার্থীদের স্বাস্থ্যসেবা দিচ্ছে পাহাড়ের স্বনামধন্য এনজিও সংস্থা জাবারাং। ২০১৩ সালের ১৩ডিসেম্বর চালু হওয়া ‘মানুষের জন্য ফাউন্ডেশন’র অর্থায়নে ‘মানসম্মত শিক্ষার জন্য তৃণমূল উদ্যোগ’ প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে পার্বত্য খাগড়াছড়ির ৩টি উপজেলায় ৭০টি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের এবারো বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ বিতরন অব্যাহত রেখেছে এই এনজিও প্রতিষ্ঠান।
আজ (সোমবার) সকালে জেলা সদরের কমলছড়ি ইউনিয়নের ভূয়াছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থী ও অস্বচ্ছল অভিভাবকদের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষুধ বিতরণ করেছেন। শিক্ষার্থীদের শারীরিক সমস্যা পর্যবেক্ষন করে চিকিৎসাপত্র প্রদান করেন ডা: দিব্য শেখর চাকমা, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনার স্বাস্থ্য সহকারী মংসানু মারমা। এসময় ডা: দিব্য শেখর চাকমা বলেন, স্বাস্থ্য শিবিরের আওতায় প্রাথমিক শিক্ষার্থীদের কৃমি, সর্দিকাঁশি, শ্বাসকষ্ট, শারীরিক দুর্বলতা ও কান নাক গলার বিভিন্ন সমস্যার সেবা প্রদান করা হয়েছে।
এসময় উপস্থিত ছিলেন জাবারাং এর নির্বাহী পরিচালক মথুরা বিকাশ ত্রিপুরা, প্রোগ্রাম কো-অর্ডিনেটর বিনোদন ত্রিপুরা, প্রধান শিক্ষক ছালেহ আহমেদ, সহকারী শিক্ষক তারিকুজ্জামান, জ্ঞানময় তালুকার, বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মো. রফিকুল ইসলাম ও ৫নং ওয়ার্ড মেম্বার মো. শাহজাহান প্রমূখ।
স্বাস্থ্য শিবির চলাকালীন বিদ্যালয় প্রধান শিক্ষক ছালেহ আহমেদ সাংবাদিকদের বলেন, জাবারাং এর এমন যুগোপযোগী উদ্যোগে শিক্ষার্থীদের বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রকল্প অব্যাহত থাকায় শিক্ষার্থীরা বিদ্যালয়ে নিয়মিত হওয়ার পাশাপাশি অভিভাবকদের মাঝেও স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি পাচ্ছে। তিনি এ কার্যক্রম প্রতিটি বিদ্যালয়ে বছরে অন্তত: দু’বার স্বাস্থ্য সেবা প্রদানে সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষন করেছেন।
জাবারাং এর প্রোগ্রাম কো-অর্ডিনেটর বিনোদন ত্রিপুরা জানান, প্রত্যন্ত অঞ্চলে যেখানে সরকারি লাইন ডিপার্টমেন্টের সেবা অপর্যাপ্ত এমন এলাকায় অবস্থিত প্রাথমিক বিদ্যালয়ের শিশুসহ অভিভাবকদের স্বাস্থ্য সেবা প্রদান ও বিনামূল্যে ঔষধ বিতরন করাই স্বাস্থ্য শিবিরের মূল্য উদ্দেশ্য। গতবছরের ন্যায় এবছরও প্রকল্পভূক্ত ৭০টি প্রাথমিক বিদ্যালয়ে স্বাস্থ্য শিবির আয়োজন করে শিক্ষার্থীদের স্বাস্থ্যসেবা প্রদান ও বিনামূল্যে ঔষধ বিতরণ অব্যাহত রেখেছে  জাবারাং।  ২য় পর্যায়ে ইতোমধ্যে দিঘীনালা উপজেলার ২৫টি, খাগড়াছড়ি সদর উপজেলার ২৫টি এবং পানছড়ি উপজেলায় ২০টি বিদ্যালয়ের মধ্যে ১৩টি বিদ্যালয়ের এ কার্যক্রম সম্পন্ন হয়েছে। এ প্রকল্প বাস্তবায়নে প্রতিটি বিদ্যালয়ের জন্য ঔষধ ক্রয়, চিকিৎসকের সম্মানী ও যাতায়াত বাবদ ৮হাজার টাকা প্রদান করা হচ্ছে। তিনি আরো জানান, ৭০টি বিদ্যালয়ের জন্য মোট ৫লক্ষ ৬০হাজার টাকা ব্যয় হচ্ছে। প্রকল্পটি এ বছরের ডিসেম্বর মাসে সমাপ্ত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*