যুব বিশ্বকাপ নতুন চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ

DHAKA, BANGLADESH - FEBRUARY 14: Team West Indies U19 celebrates the wicket of Rishabh Pant of India during the ICC U19 World Cup Final Match between India and West Indies on February 14, 2016 in Dhaka, Bangladesh.  (Photo by Pal Pillai/Getty Images for Nissan)

DHAKA, BANGLADESH – FEBRUARY 14: Team West Indies U19 celebrates the wicket of Rishabh Pant of India during the ICC U19 World Cup Final Match between India and West Indies on February 14, 2016 in Dhaka, Bangladesh. (Photo by Pal Pillai/Getty Images for Nissan)

পার্বত্য বাণী ঢাকা অফিস:

প্রথমবারের মতো অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের শিরোপা জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। ফেভারিট ভারতের বিপক্ষে ৫ উইকেটের জয় নিয়ে ক্যারবীয়রা এ কৃতিত্ব অর্জন করে।

রোববার মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ভারতের বিপক্ষে টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় ওয়েস্ট ইন্ডিজ। অধিনায়কের সিদ্ধান্তের যৌক্তিকতা প্রমাণ করেন ক্যারিবীয় বোলাররা। ৫০ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে চরম ব্যাটিং বিপর্যয়ে পড়ে তিনবারের চ্যাম্পিয়ন ভারত। সেখান থেকে দলকে টেনে তোলেন সরফরাজ খান। তবে ৫১ রানে সরফরাজ আউট হলে দ্রুতই শেষ হয় ভারতের ইনিংস। ৪৫.১ ওভারে ১৪৫ রানে অলআউট হয় ভারতীয় যুবারা। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে জোসেফ ও জন ৩টি করে উইকেট শিকার করেন। পল ২টি এবং স্প্রিঙ্গার ও হোল্ডার ১টি করে উইকেট লাভ করেন।

তুলনামূলক সহজ লক্ষ্যে খেলতে নেমে ২৯ ওভারের মধ্যে মাত্র ৭৭ রান সংগ্রহ করতেই ৫ উইকেট হারিয়ে বিপদে পড়ে গিয়েছিল ক্যারিবিয়ানরা। জয়ের জন্য ১৪৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে তৃতীয় ওভারেই উইন্ডিজ হারিয়েছিল ওপেনার গিড্রন পোপের (৩) উইকেট। ২০ বলে ১৫ রান করে ভালোভাবেই এগিয়ে যাচ্ছিলেন আরেক ওপেনার তেভিন ইমলাচ। কিন্তু অষ্টম ওভারে তাকে সাজঘরমুখী করেন ভারতের বাঁহাতি পেসার খলিল আহমেদ।

এর পর থেকে রানের চাকা ঘোরাতেও বেশ কষ্ট করতে হয়েছে ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানদের।  তৃতীয় উইকেটে ৩৯ রানের ধীরস্থির জুটি গড়ে দলকে জয়ের পথে অনেকখানি এগিয়ে দিয়েছিলেন অধিনায়ক শিমরন হেটমেয়ার ও কার্টি। কিন্তু খুব অল্প সময়েই তিনটি উইকেট হারিয়ে আবার চাপের মুখে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। ২ উইকেটে ৬৭ থেকে কয়েক ওভারের মধ্যে তাদের স্কোর দাঁড়ায় ৫ উইকেটে ৭৭ রান।

তবে ষষ্ঠ উইকেটে ৬৯ রানের জুটি গড়ে দলকে নিরাপদেই জয়ের বন্দরে নিয়ে গেছেন কেমো পল ও কেসি কার্টি। ৪০ রান করে অপরাজিত ছিলেন পল। কার্টির ব্যাট থেকে এসেছে দলের পক্ষে সর্বোচ্চ ৫২ রানের ইনিংস। এর আগে শ্রীলংকাকে হারিয়ে পঞ্চমবারের মতো যুব বিশ্বকাপের ফাইনালে ওঠে ভারতীয় যুবারা। আর স্বাগতিক বাংলাদেশকে হারিয়ে দ্বিতীবার ফাইনালে উঠে ক্যারিবীয়রা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*