ভূমি বিরোধ নিষ্পত্তি না হওয়া পর্যন্ত পার্বত্য চুক্তি সম্পাদনের সার্থকতা হবে না

Ranga Lawনিজস্ব প্রতিবেদক: পার্বত্য চুক্তির বাস্তবায়নের মাধ্যমে রাঙামাটি, বান্দরবান, খাগড়াছড়ি পার্বত্য জেলায় দেওয়ানী বিচার বিদ্যমান অসংগতি ও অস্পষ্টতাগুলো দূর হবে বলেছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান। তিনি বলেন,ভূমি বিরোধ নিষ্পত্তি না হওয়া পর্যন্ত পার্বত্য চুক্তি সম্পাদনের সার্থকতা হবে না।  পার্বত্য চট্টগ্রামের স্বকীয়তা রক্ষা, এই অঞ্চলের বসবাসরত আদিবাসীদের মানবাধিকার, মর্যাদা রক্ষার জন্য পার্বত্য চট্টগ্রাম চুক্তি হয়েছে। কিন্তু এই চুক্তি এত বছর পার হলেও বাস্তবায়ন হয়নি। শুক্রবার রাঙামাটিতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সম্মেলন কক্ষে রাঙামাটি জেলা আইনজীবী সমিতি আয়োজিত ‘তিন পার্বত্য জেলায় দেওয়ানী বিচার বিদ্যমান অসংগতি ও অস্পষ্টতা নিরসন’ বিষয়ক এক সেমিনারে এসব কথা বলেন তিনি।
পার্বত্য চট্টগ্রামের ভূমি বিরোধ প্রধান সমস্যা উল্লেখ করে মিজানুর রহমান বলেন, পার্বত্য চুক্তির ৯৯ ভাগ বাস্তবায়ন করা হয়েছে দাবি করলেও পাহাড়ে শান্তি স্থাপন করতে হলে ভূমি বিরোধ নিষ্পত্তি করতে হবে। তিনি বলেন, বল প্রয়োগ করে শান্তি স্থাপন করা যায় না।  পার্বত্য চট্টগ্রামের আইন বা উন্নয়ন যা কিছু করা হোক এতে পার্বত্য চট্টগ্রামের বসবাসরত মানুষের মানবাধিকারকে সুরক্ষা রেখে এ কাজ করতে হবে।
অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রামের আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় সন্তু লারমা বলেন, পার্বত্য চুক্তি বাস্তবায়ন না হওয়ার কারণে তিন পার্বত্য জেলায় দেওয়ানী বিচার বিচার ব্যবস্থায় বিভিন্ন অসংগতি ও অস্পষ্টতা দেখা যায়। পার্বত্য চুক্তি মোতাবেক, পার্বত্য জেলা পরিষদ আইন, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ আইন কার্যকর করা হলে তাহলে এসব অসঙ্গতি দুর হবে।
অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপীল বিভাগের বিচারপতি মো. নিজামুল হক, চাকমা সার্কেল চিফ ব্যারিস্টার দবাশীষ রায়, রাঙামাটি জেলা প্রশাসক সামসুল আরেফিন,  ব্লাস্ট প্রতিনিধি  ইদ্রিছুর রহমান, রাঙামাটি জেলা জজ মো. কাউসার, বান্দরবান জেলা জজ শফিকুর রহমান। রাঙামাটি আইনজীবী সমিতির সভাপতি প্রতি রায় পাম্পুর সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন-বান্দরবান জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর ড. মহিউদ্দিন, রাঙামাটি আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক তোষন চাকমা, সিনিয়র আইনজীবী মোখতার আহমদ। সেমিনারে  মুল প্রবন্ধ তুলে ধরেন সিনিয়র আইনজীবী জ্ঞানেন্দু বিকাশ চাকমা। সেমিনারে রাঙামাটি ও বান্দরবান জেলার আইনজীবী ও রাঙামাটির জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*