ভিক্ষু হত্যার প্রতিবাদে খাগড়াছড়িতে মানববন্ধন: স্মারকলিপি পেশ

IMG_6693নিজস্ব প্রতিবেদক: বান্দরবানের নাইক্ষ্যছড়িতে ভদন্ত ধাম্মা ওয়াচা ভিক্ষু প্রকাশ উ:গাইন্দা ভিক্ষু হত্যাকান্ডের প্রতিবাদে খাগড়াছড়িতে মানববন্ধন কর্মসূচি ও প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি পেশ করেছে বাংলাদেশ পার্বত্য ভিক্ষু সংঘ। মঙ্গলবার সকাল ৯টায় খাগড়াছড়ি প্রেসক্লাব সম্মুখে কেন্দ্রীয় কমিটির সভাপতি ভদন্ত অগ্রজ্যোতি মহাথের ভিক্ষুর সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে জেলার বিভিন্ন বিহারের ভিক্ষু ও দায়কদায়ীকারা অংশ নেয়। মানববন্ধনে বক্তারা স্বরাষ্ট্র মন্ত্রীর মন্তব্য প্রত্যাখান করে হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তি প্রদান, ধর্মীয় সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করার দাবী জানান।

এসময় বক্তব্য রাখেন, বাংলাদেশ ভিক্ষু এসোসিয়েশন’র সম্পাদক ভদন্ত প্রজ্ঞা বংশ মহাথের, খাগড়াছড়ি সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান চঞ্চুমনি চাকমা, খাগড়াছড়ি সদর উপজেলার মারমা ঐক্য পরিষদের সভাপতি কংচাইরী মাস্টার, বাংলাদেশ জুম্ম শরণার্থী কল্যাণ সমিতির সভাপতি সন্তোশিত চাকমা বকুল, খাগড়াছড়ি প্রেসক্লাব সভাপতি জীতেন বড়ুয়া, পার্বত্য ভিক্ষু সংঘের সভাপতি ভদন্ত অগ্রজ্যোতি মহাথের, পেড়াছড়া ইউপি চেয়ারম্যান নয়নজ্যোতি ত্রিপুরা ও প্রনায়ন ভিক্ষু। অনুষ্ঠান সঞ্চালকের দায়িত্ব পালন করেন পার্বত্য ভিক্ষু সংঘ, খাগড়াছড়ি সদর উপজেলা শাখার সাধারন সম্পাদক মুক্তিপদ থের।

পরে পাঁচ দফা দাবি সম্মলিত একটি স্বারকলিপি প্রধানমন্ত্রীর বরাবরে জেলা প্রশাসকের কাছে হস্তান্তর করা ভিক্ষু সংঘের নেতৃবৃন্দ। পাঁচ দফা দাবির মধ্যে রয়েছে, ভদন্ত উ:গাইন্দা ভিক্ষু ওয়াসাকে হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান, পার্বত্য চট্টগ্রামের সকল সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তা নিশ্চিত, চুক্তি অনুযায়ী উপজাতি অধ্যুষিত অঞ্চল হিসেবে অবিলম্বে যথাযথ প্দক্ষেপ গ্রহণ, বেদখলকৃত বৌদ্ধ মন্দির ও অনাথ আশ্রম উদ্ধার, রোহিঙ্গা শরনার্থীদেরকে সরকারিভাবে তালিকা করে বহিষ্কার করা।

প্রসংগত: গত বৃহস্পতিবার রাতে বাইশারীর উপর চাক পাড়ার নতুন বৌদ্ধ বিহারের বিহারধ্যক্ষ মংশৈউ চাক প্রকাশ উ গাইন্দা ভান্তেকে বিহারের অভ্যন্তরেই কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। পুলিশ এখনো হত্যার রহস্য বের করতে পারেনি। এ ঘটনায় পুলিশ কুপিয়ে হত্যার ঘটনায় জড়িত সন্দেহে শনিবার রাতে মো. জিয়া, আবদুর রহিম ও হ্লামং চাককে আটক করে। এদের মধ্যে প্রথম ২ জনই মিয়ানমারে রোহিঙ্গা নাগরিক। তাদের ৩ জনকে বাইশারীর একটি রাবার বাগান থেকে আটক করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*