বর্তমান সরকার পার্বত্যাঞ্চলে কৃষিতে বিপ্লব এনেছে: কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি

krishi1নিজস্ব প্রতিবেদক: খাগড়াছড়ি ২৯৮সংসদীয় আসনের সাংসদ কুজেন্দ্র লাল ত্রিপুরা বলেছেন, বর্তমান গণমানুষের সংগঠন আওয়ামী লীগ নেতৃত্বাধীন বর্তমান সরকার কৃষকের জীবনমান উন্নয়নসহ গোটা কৃষি ব্যবস্থায় বিপ্লব এনেছে। তিনি গত ২মে (সোমবার) ‘কৃষিই সমৃদ্ধি’ এ প্রতিপাদ্যে নিয়ে জেলায় খরিফ মৌসুমে ফসল উৎপাদন বৃদ্ধির লক্ষে প্রণোদনা কর্মসূচীর আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে কৃষি উপকরণ বিতরণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি’র বক্তব্যে এ কথা বলেন। তিনি বলেন, কৃষি হচ্ছে দেশের প্রাণ। জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার দুরদশির্তায় বর্তমানে দেশে কোন ঘাটতি বলতেই নেয়। দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। দেশের চাহিদা মিটিয়ে আজ বিদেশেও চাল রফতানি হচ্ছে। তেমনি পার্বত্য এলাকার উৎপাদিত চাল পার্বত্যবাসীর চাহিদা মিটিয়ে সমতল জেলায় রফতানি করা সম্ভব হচ্ছে। যা কিছু দিন আগেও যা ছিল অকল্পনীয়। এসময় তিনি কৃষকদের সরকারের প্রদত্ত কৃষি সেবা গ্রহণ করতে আহবান জানান।

krishiঅনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী বলেন, এ সরকার প্রতিশ্রুতি দিয়ে তা ভঙ্গ করে না। জোট সরকারের রেখে যাওয়া ৩৫টাকা চালের মূল্য বর্তমান জননেত্রী শেখ হাসিনার সরকার ভর্তুকি ও উৎপাদন বাড়িয়ে দেশের মানুষকে ১৫টাকায় চাল ক্রয়ে সুযোগ করে দিয়েছে।  তিনি পাহাড়ের কৃষি উৎপাদনে সরকারের আন্তরিক মহানুভবতার কথা তুলে ধরেন।

খাগড়াছড়ি সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তাজুল ইসলামের সভাপতিত্বে উপজেলা পরিষদ মিলনায়তনে কৃষি উপকরণ বিতরণ অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন পাজেপ সদস্য এডভোকেট আশুতোষ চাকমা, জেলা কুষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা আবুল কাশেম, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান চঞ্চুমণি চাকমা, মহিলা ভাইস চেয়ারম্যান বিউটি রাণী ত্রিপুরা, ভাইস চেয়ারম্যান রণিক ত্রিপুরা, সদর উপজেলা কৃষি কর্মকর্তা রিয়াজ উজ জামান প্রমূখ। অনুষ্ঠান পরিচালনা করেন সহকারী কৃষি অফিসার রেটিনা চাকমা। এছাড়াও বক্তব্য রাখেন কমলছড়ি ও বাঙালকাটি মৌজার দুইজন কৃষক।

পরে খাগড়াছড়ি সদর উপজেলার ১২০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক ও কৃষাণির মাঝে কৃষি উপকরণ বিতরণ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*