প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে এগিয়ে আসতে হবে সকলকে: পাজেপ চেয়ারম্যান কংজরী

p melaনিজস্ব প্রতিবেদক: খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী বলেছেন, প্রাথমিক শিক্ষা হচ্ছে আনুষ্ঠানিক শিক্ষার মূল ভিত্তি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর থেকে প্রাথমিক শিক্ষার উন্নয়নে নানামুখী পদক্ষেপ গ্রহণ করে তা একের পর এক বাস্তবায়ন করে চলেছে। একই সাথে শিক্ষকদের সুযোগ-সুবিধা বৃদ্ধি করেছে। ঝড়ে পড়া শিশুদের বিদ্যালয়মুখী করে গড়ে তোলা, বছরের প্রথম দিন সারাদেশে শিক্ষার্থীদের হাতে একযোগে ৩৪ কোটির অধিক বিনামূল্যে বই তুলে দেয়া বর্তমান সরকারের বিরাট সাফল্য। সরকারের এ ধারা অব্যাহত রাখতে হলে প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে শিক্ষক-অভিভাবকসহ সকলকে এগিয়ে আসতে হবে। তিনি আজ (বুধবার) সকালে খাগড়াছড়ি সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয়ে মাঠে দিন ব্যাপী প্রাথমিক শিক্ষা উপকরণ মেলা উদ্বোধনকালে এসব কথা বলেন।
তিনি বলেন, মুখস্ত বিদ্যায় শিক্ষার মানোন্নয়ন হবে না। শিক্ষকেরা পাশে বসে ক্লাসে বসে বিভিন্ন শিক্ষা উপকরণ দেখিয়ে পাঠদান দিলে শিক্ষার্থীরা পড়ালেখায় আরো অনেক দূর এগিয়ে যাবে। তাই সরকারের ভিশন বাস্তবায়নসহ শিক্ষার্থীদের মানসম্মত শিক্ষায় আকৃষ্ট করতে হলে শিক্ষা মেলার কোন বিকল্প নেই। অনুষ্ঠানের শুরুতে প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিরা শিক্ষা মেলার স্টল পরিদর্শন করেন।

“মানসম্মত শিক্ষা, জাতির প্রতিজ্ঞা’ এই প্রতিপাদ্যে দিন ব্যাপী প্রাথমিক শিক্ষা উপকরণ উপস্থিত ছিলেন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্ত মো: মামুন কবিরসহ আট উপজেলার শিক্ষা কর্মকতারা। মেলায় জেলার বিভিন্ন স্কুলের ৮টি ষ্টল স্থান পায়। এসব ষ্টলে শিক্ষার্থীদের আঁকা ছবি, প্ল্যাকার্ড ফেস্টুন এবং বিভিন্ন প্রকার শিক্ষা উপকরণ প্রদর্শন করা হয়। মেলায় বিভিন্ন বিদ্যালয় থেকে আসা স্কুল পড়ুয়া ছাত্র-ছাত্রীরা ও অভিভাবকরা অংশ নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*