প্রকাশিত সংবাদের ব্যাখাসহ প্রতিবাদ ও নিন্দা প্রকাশ

ghsগত ৩ ফেব্রুয়ারি ২০১৬ইং তারিখ সমবায় ব্যাংক মার্কেট (তৃতীয় তলা), গুরুদাশ বাবু লেন, যশোর ঠিকানা সম্বলিত ওয়াননিউজবিডি নামে একটি অনলাইন পোর্টালে “গুইমারায় কোচিং বাণিজ্যের অভিযোগ” শিরোনামে একটি সংবাদ দৃষ্টিগোচর হওয়ায় প্রকাশিত সংবাদের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে নিম্নে প্রকাশিত সংবাদের ব্যাখ্যা প্রদান করা হ’ল।

প্রকাশিত সংবাদ পর্যালোচনায় দেখা যায়, এটি একটি বানোয়াট ও উদ্দেশ্য প্রনোদিত সংবাদ। সংবাদে যে মিথ্যা অভিযোগ আনয়ন করা হয়েছে তাতে সুস্পষ্ট্যভাবে কোন অভিভাবক তথা শিক্ষার্থীর নামও উল্লেখ করা হয়নি। উল্লেখ্য যে, পিছিয়ে পড়া এবং বিশেষ করে জেএসসি ও এসএসসি পরীক্ষার্থীদের ফলাফলের মানোন্নয়নের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক স্কুল ম্যানেজিং কমিটির পরামর্শক্রমে বিশেষ ক্লাস চলমান রয়েছে ।

দুঃখ জনক হলেও সত্য যে, উক্ত প্রতিবেদক অত্র বিদ্যালয়ের একজন সাবেক ছাত্র । সে গত ২০০৪/২০০৫ ইং সালে অত্র বিদ্যালয় থেকে এসএসসি (ব্যবসায় শিক্ষা) পরীক্ষায় পর পর দুইবার অংশগ্রহন করলেও অকৃতকার্য হয়। স্কুল কর্তৃপক্ষের নিকট প্রতিয়মান যে, এ প্রতিবেদক বিদ্যালয়ের বিরুদ্ধে অবস্থান নিয়ে মিথ্যা তথ্য দিয়ে ক্ষোভের সঞ্চার ঘটিয়েছেন !

বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্যগনের তথ্য মতে, এ প্রতিবেদক একজন বিএনপির সক্রিয় কর্মী। যখনি জননেত্রী শেখ হাসিনার সরকার রাষ্ট্রীয় ক্ষমতায় এসে গুইমারাবাসীর র্দীঘদিনের দাবী গুইমারাকে উপজেলা ঘোষনা করেছেন এবং এ উপজেলার কৃতি সন্তান জনাব কংজরী চৌধুরী খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান পদে অধিষ্ঠ হয়ে পাহাড়ের অন্ধত্ব দাসত্ব বিনষ্ঠ করে পাহাড়ে শিক্ষার মানোন্নয়নের মধ্যে দিয়ে স্থায়ী শান্তি প্রতিষ্ঠার স্থাপনের র্পূব শর্ত শিক্ষা খাতকে এগিয়ে নিতে অগ্রণী ভূমিকা পালন করছেন ঠিক তখনি মূর্খ্যতার পরিচয় দিয়ে বিএনপি’র কু-ষড়যন্ত্রের অংশ হিসেবে পাহাড়ের শিক্ষা খাতকে ধ্ববংসের ষড়যন্ত্র কায়েম করতেই সংবাদটি প্রকাশ করে প্রতিবেদক।

মূলত: এসএসসি পরীক্ষা চলাকালীন সময় যাহাতে আগামী জেএসসি ও এসএসসি পরীক্ষায় যেন সুনামের সহিত এ বিদ্যালয়ের শিক্ষার্থীরা ভাল ফলাফল বয়ে আনতে পারে সেজন্য অভিভাবকদের পরামর্শ ও দাবীর প্রেক্ষিতে ২০১৬ সালের অনুষ্ঠিতব্য এসএসসি পরীক্ষা গ্রহণের পরও শিক্ষকমন্ডলী দ্বারা বিশেষ পাঠদান অব্যাহত রাখা হয়েছে। অতিরিক্ত সময় পাঠদানের জন্য সকলের সম্মতিক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক বিষয় ভিত্তিক শিক্ষকদের সম্মানী প্রদান করা হয়। তাই এ ধরনের শিক্ষা সংক্রান্ত রিপোর্ট প্রকাশ করার পূর্বে প্রতিবেদককে নিরপেক্ষ অবস্থানে থেকে সংবাদ প্রকাশের অনুরোধ করা হ’ল।

অন্যথায় এ বিষয়ে খাগড়াছড়ি প্রেসক্লাব ও সাংবাদিক ইউনিয়ন কর্তৃপক্ষের নিকট লিখিত আকারে প্রতিবেদকের বিরুদ্ধে কেন জবাবদিহি শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না মর্মে জানতে চেয়ে বিদ্যালয় কর্তৃপক্ষ লিখিত অভিযোগ দায়ের করবেন এবং বিদ্যালয়টির দীর্ঘদিনের অর্জিত সুনাম অক্ষুন্ন রাখার স্বার্থে যে কোন কঠোর সিদ্ধান্ত নিতে বাধ্য হবেন।

(সুশীল রঞ্জন পাল)
প্রধান শিক্ষক
গুইমারা মডেল হাইস্কুল
গুইমারা, খাগড়াছড়ি পার্বত্য জেলা।
০১৫৫৩-৫৮৬৩৩৫

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*