প্যারোলে মুক্তি পেয়ে মায়ের প্রতি শেষ শ্রদ্ধা বিপুলের

bipul-chakma-mothar-funeral2নিজস্ব প্রতিবেদক: বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)’র কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বিপুল চাকমা’র মাতা মৃত নিরু দেবী চাকমার অন্ত্যেষ্টিক্রিয়া গতকাল মঙ্গলবার (২৫ অক্টোবর) দুপুরে নিজ গ্রামে যথাযথ ধর্মীয় অনুষ্ঠানের মধ্যে দিয়ে সম্পন্ন হয়েছে। কারাগার থেকে ক্ষণিকের জন্য প্যারোলে মুক্তি পেয়ে মৃত মায়ের প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করেছেন বিপুল চাকমা।
সংগঠনটির কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক সুনয়ন চাকমা গণমাধ্যমে প্রেরিত বিবৃতিতে জানান, অনুষ্ঠানে মাতা মৃত নিরু দেবীর প্রতি গভীর শ্রদ্ধা ও পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরিবারের পক্ষে স্মৃতি চারণ করেন বিপুল চাকমা’র মামা শান্তিময় চাকমা ও পিতা সুনয়ন চাকমা।
অনুষ্ঠানের শুরুতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন ইউপিডিএফে’র কেন্দ্রীয় কমিটির সদস্য নতুন কুমার চাকমা। পিসিপি’র সভাপতি সিমন চাকমার নেতৃত্বে কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়। এছাড়াও সা¤্রাজ্যবাদ বিরোধী ছাত্র ঐক্য জোট, পিসিপি-গণতান্ত্রিক যুব ফোরাম-হিল উইমেন্স ফেডারেশন জেলা কমিটি,ডিওয়াইএফ পানছড়ি থানা শাখা, শুভাখাঙ্খী-সাধারণ ছাত্র-ছাত্রী ও স্থানীয় জনপ্রতিনিধিবৃন্দের পক্ষ থেকে পৃথকভাবে পুষ্পস্তবক অর্পন করা হয়েছে।
অনুষ্ঠানে ২নং চেঙ্গী ইউপি চেয়ারম্যান কালাচাঁদ চাকমা’র পরিচালনায় বক্তব্য রাখেন পানছড়ি উপজেলা চেয়ারম্যান সর্বোত্তম চাকমা, ইউনাইটেড পিপল্স ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)’র কেন্দ্রীয় সদস্য নতুন কুমার চাকমা ও পিসিপি কেন্দ্রীয় কমিটির সভাপতি সিমন চাকমা। সংহতি বক্তব্য রাখেন ছাত্র গণমঞ্চের সভাপতি সাঈদ বিলাস, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সভাপতি এম এস পারভেজ লেলিন প্রমুখ। পিসিপি’র উদ্যোগে প্রতিবাদ মিছিল বের করা হয়।
এদিকে মায়ের প্রতি শেষ শ্রদ্ধা নিবেদনের জন্য খাগড়াছড়ি জেলা প্রশাসকের স্বাক্ষরিত অনুমোদনে গতকাল সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত বিপুল চাকমাকে প্যারোলে মুক্তি দেয়ার আদেশ থাকলেও নানা আইনি জটিলতার উছিলায় দুপুর দেড় টার পর তাকে কারাগার থেকে প্যারোলে মুক্তি দেওয়া হয়। ফলে তাকে বাড়িতে পৌঁছানো হয় বিকাল ৩ টায়। এ সময় রাস্তায় হাজার হাজার ছাত্র-জনতা ও পিসিপি, ডিওয়াইএফ, এইচডব্লিউএফ ও ইউপিডিএফ’র নেতা-কর্মী বিপুল চাকমার অপেক্ষায় ছিলেন এবং তাকে দাঁড়িয়ে সম্মান প্রদর্শন করেন।পরে তিনি মায়ের প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করেন।
শেষে কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বিপুল চাকমা’র মুক্তির দাবি জানিয়ে সংগঠনের নেতা-কর্মী ও হাজারো ছাত্র-জনতা বিভিন্ন শ্লোগানের মধ্য দিয়ে একটি প্রতিবাদ মিছিল বেরকরে। মিছিলটি বিকাল ৪ টায় শ্মশান থেকে শুরু হয়ে লোগাঙ বনবিহার সংলগ্œ বাবুরো পাড়া বাজারে গিয়ে শেষ হয়।

প্রসঙ্গত: গত রোববার (২৩অক্টোবর) সকাল ৮টার দিকে তাকে আটক করা হয়। থানার অফিসার ইনচার্জ আ: জব্বার  জানান, আটক বিপুল চাকমা ২০১৩ সালে প্রধানমন্ত্রীর জনসভায় বাঁধাদানসহ পানছড়ি ও খাগড়াছড়ি সদর থানায় সর্বমোট ১৭ টি মামলার ওয়ারেন্টভুক্ত আসামী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*