পৃথিবীর সকল জাতির মধ্যে অন্যতম সুন্দর ত্রিপুরা জাতি: এমপি কুজেন্দ্র

IMG_6467নিজস্ব প্রতিবেদক: খাগড়াছড়ি ২৯৮ সংসদীয় আসনের সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা বলেছেন, পৃথিবীর সকল জাতির মধ্যে অন্যতম সুন্দর জাতি হচ্ছে ত্রিপুরা জাতি।

তিনি গত ৩০এপ্রিল (শনিবার) সন্ধ্যায় দীঘিনালা সড়কস্থ নয় মাইল বৈসু উদযাপন কমিটির আয়োজনে নয় মাইল নিম্নমাইল মাধ্যমিক উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে বৈসু উৎসব ১৪২৬ত্রিং উপলক্ষে আয়োজিত ত্রিপুরাদের ঐতিহ্যবাহী বিভিন্ন খেলাধূলা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

তিনি বলেন, ত্রিপুরারা সুন্দর জাতি হলেও শুধুমাত্র শিক্ষাখাতে পিছিয়ে থাকার কারনে সেই সুন্দর জাতির খ্যাতি হারাতে বসেছে। এসময় তিনি বর্তমান সরকার পার্বত্যাঞ্চলের সকল নৃ-গোষ্ঠির কৃষ্টি-সংস্কৃতি ও ঐতিহ্য রক্ষায় আন্তরিক বলে দাবী করে বলেন, ত্রিপুরাদের নিজস্ব সংস্কৃতি লালনের পাশাপাশি জাতীয় সংস্কৃতি গুলোতে অবাধে প্রবেশের পরামর্শসহ সকল পরিবারের সন্তানদের স্কুলে ভর্তি ও লেখাপড়ায় মনযোগী হওয়ার আহবান জানান। তিনি আরো বলেন, পাহাড়ের সকল সম্প্রদায়ের মাঝে এখন শান্তির সু-বাতাস বইছে। সকলের ঐক্যবদ্ধতাপূর্ণতায় এ এলাকার উন্নয়ন সাধিত যেমনি হচ্ছে তেমনি পাহাড়ের সকল নৃ-গোষ্ঠির সংস্কৃতি পালনে সরকার সহায়ক ভূমিকা পালন করছে ও পৃষ্টপোষকতা অব্যাহত রেখেছে।

IMG_6458নয়মাইল বৈসু উদযাপন কমিটির আহবায়ক কৃষ্ণ কিশোর ত্রিপুরার সভাপতিত্বে আলোচনায় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংসদ কুজেন্দ্র লাল ত্রিপুরার সহধর্মিনী মল্লিকা ত্রিপুরা। এসময় বক্তব্য রাখেন পাজেপ সদস্য এ্যাডভোকেট আশুতোষ চাকমা, সাবেক পাজেপ চেয়ারম্যান মণীন্দ্র লাল ত্রিপুরা, দীঘিনালা উপজেলা চেয়ারম্যান নবকোমল চাকমা, খাগড়াছড়ি সদর উপজেলা চেয়ারম্যান চঞ্চুমনি চাকমা,দীঘিনালা ইউপি চেয়ারম্যান চন্দ্র রঞ্জন চাকমা, স্থানীয় গনেষ চন্দ্র ত্রিপুরা, সহকারী শিক্ষক প্রতিমঙ্গল চাকমা,প্রনয়ন চাকমা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন স্থানীয় গণ্যমান্য কাজল বরণ ত্রিপুরা।

আয়োজক কমিটি জানায়, নয়মাইল বৈসু উৎসব পালন উপলক্ষে বিভিন্ন খেলাধূলায় ২৭ ক্যাটাগরীতে ১৫টি খেলাধূলার  বিজিতদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এর আগে অতিথিদের ত্রিপুরাদের উত্তরীয় প্রদান করা হয়। প্রধান অতিথি বক্তব্যের আগে প্রত্যেক ক্যাটাগরীর ২জনের হাতে পুরস্কার তুলে দেন। পরে ত্রিপুরাদের নিজস্ব সংস্কৃতিতে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*