পাহাড়ে বেসরকারি কলেজ পর্যায়ে পানছড়ি বিশ্ববিদ্যালয় কলেজে অনার্স ক্লাশের উদ্বোধন

DSC_4588নিজস্ব প্রতিবেদক: উৎসাহ উদ্দীপনা ও বর্ণাঢ্য আয়োজনের মধ্যে দিয়ে পার্বত্য চট্টগ্রামে ১ম বারের ন্যায় বেসরকারি কলেজ খাগড়াছড়ি জেলার সীমান্তবর্তী উপজেলা পানছড়ি বিশ্ববিদ্যালয় কলেজে অনার্স (ব্যবস্থাপনা) বিষয়ে ক্লাশ ১মার্চ শুরু হবে।  আজ সোমবার সকালে কলেজের হলরুমে শিক্ষার্থীদের আয়োজনে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য খগেশ্বর ত্রিপুরা ২০১৫-১৬ সেশনের ব্যবস্থাপনা (বিবিএ-অনার্স) বিষয়ের ক্লাশের শুভ উদ্বোধন ঘোষণা করেন।

অনুষ্ঠানের উদ্বোধক পাজেপ সদস্য ও শিক্ষানুরাগী খগেশ্বর ত্রিপুরা বলেন, খাগড়াছড়ি জেলার অনগ্রসর ও পশ্চাৎপদ উপজেলা পানছড়ি জাতীয় ও আন্তর্জাতিক ভাবে একটি ঐতিহ্যবাহী উপজেলা। ১৯৯৭সালে জাতির জনক বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে পাহাড়ে স্থায়ী প্রতিষ্ঠার লক্ষ্যে ঐতিহাসিক শান্তিচুক্তি সম্পাদনের প্রাক্কালে এ উপজেলার দুদুকছড়ায়  জনসংহতি সমিতির সাথে সরকারের আলোচনার সূত্রপাত ঘটে। ১৯৯২ সালে স্বেচ্ছায় ভারত প্রত্যাগত শরনার্থীদের প্রদত্ত এক বালতি করে চাল সহযোগিতার মধ্যে দিয়ে পানছড়ি কলেজের যাত্রা শুরু হয়েছিল। এ উপজেলার প্রয়াত ও বর্তমান শিক্ষানুরাগীদের ঐকান্তিক প্রচেষ্টায় কলেজটি আজ বিশ্ববিদ্যালয় কলেজে পরিণত হয়েছে। এসময় তিনি পার্বত্য চট্টগ্রামে এই প্রথমবারই পানছড়ি কলেজে অনার্স ব্যবস্থাপনা বিষয়টি চালু করার অনুমতি পেয়ে জননেত্রী শেখ হাসিনার নিকট কৃতজ্ঞতা প্রকাশ করে অনার্স কোর্স চালুর গৌরব প্রমানে শিক্ষার্থীদের ভাল ফলাফল বয়ে আনতে উদার্থ আহবান জানান।

DSC_4581কলেজ অধ্যক্ষ সমীর দত্ত চাকমার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি’র বক্তব্য রাখেন অনার্স ব্যবস্থাপনা বিষয়ের বিভাগীয় প্রধান সুজিত চাকমা, নবাগত শিক্ষক চন্দ্রিলা চাকমা, শিক্ষক নিলোৎপল খীসা, পানছড়ি উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক জয়নব দেব প্রমূখ। এছাড়া অনার্স কোর্স চালু হ্ওয়ায় প্রতিক্রিয়া ব্যক্ত করেন অনার্স ১ম বর্ষের দুই শিক্ষার্থী।

কলেজ অধ্যক্ষ সমীর দত্ত চাকমা বলেন, তিন পার্বত্য  জেলায় সরকারি কলেজ সমূহে বিভিন্ন বিষয়ে অনার্স কোর্স চালু থাকলেও বেসরকারি পর্যায়ে প্রথম কলেজ হিসেবে ব্যবস্থপনা বিষয়ে পানছড়ি কলেজেই অনার্স কোর্স চালু হয়েছে। এ বছর ২০১৫-১৬ সেশনে ভর্তি হয়েছে মোট ৩৮জন শিক্ষার্থী। এ বিভাগে কর্মরত রয়েছেন মোট ৭জন শিক্ষক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*