নারী ও শিশুদের সহিংসতা প্রতিরোধে কারাতে শিক্ষার বিকল্প নেই

3স্টাফ রিপোর্টার: নারী ও কণ্যা শিশু’র প্রতি সহিংতা প্রতিরোধে খাগড়াছড়িতে অনুষ্ঠিত হলো ১৫ দিনব্যাপী আত্মরক্ষামুলক কারাতে প্রশিক্ষণ। খাগড়াছড়ি সরকারী উচ্চ বিদ্যালয়ের হলরুমে প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নির্মল কান্তি চাকমা।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্রীলা তালুকদার’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, ইউএনডিপি’র জেলা ম্যানেজার প্রিয়তর চাকমা ও খাগড়াছড়ি প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ও এটিএন বাংলা’র প্রতিনিধি মুহাম্মদ আবু দাউদ।
বিটা’র প্রজেক্ট ম্যানেজার অশোক বড়–য়া’র সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন খাগড়াছড়ি জেলা ক্রীড়া সংস্থার নব নির্বাচিত যুগ্ম-সম্পাদক ও বাংলাদেশ কারাতে ফেডারেশনের নির্বাহী সদস্য, ১৫ দিনব্যাপী প্রশিক্ষণ ক্যাম্পের কারাতে প্রশিক্ষক আজহার হীরা। বিটা’র মাঠ সহকারী কবিতা ত্রিপুরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে বক্তারা বলেন, বর্তমান সময়ে নারীরা ঘরে বসে নেই। তারাও পুরুষের পাশাপাশি সমাজের উন্নয়নে সমানভাবে অংশ নিচ্ছে। কাজ করতে গিয়ে তারা প্রতিদিনই কোন না কোন সহিংসতার স্বীকার হচ্ছে। তাই নারীর প্রতি সহিংসতা কমিয়ে আনতে নারী ও কণ্যা শিশুকে আত্মপ্রত্যয়ী ও শারিরীক ভাবে সক্ষম করে গড়ে তুলতে হবে। কারাতে মানুষকে আত্মবিশ্বাসী করে তোলে এবং আত্মরক্ষার কৌশল শিক্ষা দেয়। তাই নারী ও শিশুদের সহিংসতা প্রতিরোধে কারাতে শিক্ষার বিকল্প নেই বলে অভিমত ব্যক্ত করেন বক্তারা।
উল্লেখ্য যে, ইউএনডিপি সিএইচটিডিএফ’র সহযোগিতায় নারী ও কণ্যা শিশু’র প্রতি সহিংতা প্রতিরোধে সচেতনতামুলক কার্যক্রম ‘আত্মরক্ষায় মার্শাল আর্ট (কারাতে) প্রশিক্ষণ শীর্ষক প্রকল্পের আওতায় ১৫ দিনব্যাপী কারাতে প্রশিক্ষণ কর্মসূচীতে খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের ২০ জন ছাত্রী অংশ নেয়। প্রশিক্ষণ প্রদান করেন, বাংলাদেশ কারাতে ফেডারেশনের নির্বাহী সদস্য, কারাতে প্রশিক্ষক ও রেফারী সেনসি আজাহার আলী হীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*