তাসকিন বৈধ, সানি সাময়িক নিষিদ্ধ

taskin-sunnyস্পোর্টস ডেস্ক:
ত্রুটিপূর্ণ বোলিং অ্যাকশনের পরীক্ষায় উতরে গেছেন বাংলাদেশের তরুণ ডান হাতি পেসার তাসকিন আহমেদ। ফলে বিশ্বকাপে নিশ্চিন্তে বোলিং করতে পারবেন তিনি। তবে তার সতীর্থ বাম হাতি স্পিন অলরাউন্ডার আরাফাত সানি আটকে গেছেন। বায়ো-মেকানিক্যাল পরীক্ষায় ত্রুটিপূর্ণ বোলিং অ্যাকশন ধরা পড়ায় তাকে সাময়িকভাবে নিষিদ্ধ ঘোষণা করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। সাময়িক এই নিষেধাজ্ঞার কারণে অ্যাকশন পরিবর্তন না করা পর্যন্ত আরাফাত সানি আন্তর্জাতিক ম্যাচে বোলিং করতে পারবেন না।
এদিকে সানির জায়গায় খেলতে শনিবার বিকালে আরেক স্পিনার সাকলাইন সজিব ভারত যাচ্ছেন বলে জানা গেছে। টি ২০ বিশ্বকাপের বাছাই পর্বে ধর্মশালায় নেদারল্যান্ডসের বিপক্ষে প্রথম ম্যাচে দায়িত্ব পালন করা আম্পায়াররা বাংলাদেশ দলের তরুণ পেসার তাসকিন আহমেদ এবং স্পিনার আরাফাত সানির বোলিং অ্যাকশন নিয়ে প্রশ্ন তোলেন। এদিন মাঠে দায়িত্ব পালন করেন ভারতের সুন্দরম রবি ও অস্ট্রেলিয়ার রড টাকার। সর্বপ্রথম সানির বোলিং অ্যাকশন নিয়ে সন্দেহের কথা জানান এক আম্পায়ার। এরপর তাসকিনের নামও টানা হয়। তাসকিনের বোলিং অ্যাকশন দেখে নাকি আম্পায়ারদের মনে হয়েছে, তার বোলিংয়ে কিছু সমস্যা রয়েছে। তবে সে সময়েই আইসিসির অভিযোগের বিষয়ে প্রতিবাদ জানিয়েছিলেন বাংলাদেশ ক্রিকেট দলের শ্রীলংকান কোচ চন্ডিকা হাথুরুসিংহে।
তিনি বলেছিলেন, ‘আমি আম্পায়ারদের সঙ্গে কথা বলিনি। তবে তাদের বিষয়টা ভাবনার তো বটেই। তারা আমার বোলারদের নিয়ে সংশয় জানিয়েছে; আমার সংশয় আছে তাদের (আইসিসি) ভূমিকা নিয়েও।’
এরপর গত ১২ মার্চ প্রথমে সানি ও পরে ১৫ মার্চ চেন্নাইয়ে স্যার রামাচন্দ্র বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাগারে গিয়ে বায়ো-মেকানিক্যাল পরীক্ষা দেন তাসকিন।
সাধারণত এই ধরনের পরীক্ষার ফল পেতে ১৪ দিন অপেক্ষা করতে হয়। কিন্তু, আইসিসির কোনো টুর্নামেন্ট চলাকালীন এই পরীক্ষার ফল ৭ দিনের মধ্যে পাওয়া যায়। শনিবার সেই পরীক্ষার ফলাফলে তাসকিনকে ছাড়পত্র আর সানিকে সাময়িক নিষিদ্ধ করে আইসিসি।
প্রসঙ্গত, এর আগে বাংলাদেশের স্পিনার আব্দুর রাজ্জাক, সোহাগ গাজী, আল আমিন হোসেনের বোলিং অ্যাকশন নিয়ে প্রশ্ন তুলেছিল আইসিসি। ওই তিন বোলারের অ্যাকশন অবৈধও ঘোষণা হয়েছিল।
পরে নিজেদের শুধরিয়ে ফের দলে জায়গা করে নেন রাজ্জাক, সোহাগ এবং আল-আমিন। এই তিন বোলারের মধ্যে আল-আমিন বর্তমানে জাতীয় দলের হয়ে বিশ্ব কাঁপাচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*