জাবারাং পার্বত্যাঞ্চলের শিক্ষার অগ্রদূত: পাজেপ চেয়ারম্যান কংজরী

DSC_0342নিজস্ব প্রতিবেদক:  বেসরকারি উন্নয়ন সংস্থা জাবারাং হচ্ছে পার্বত্যাঞ্চলের শিক্ষার অগ্রদূত। আজ (মঙ্গলবার) সকালে জেলা শহরের মহাজন পাড়াস্থ টং কনভেনশন সেন্টারে জাবারাং-এর উদ্যোগে “মানুষের জন্য ফাউন্ডেশন” এর সহায়তায় পরিচালিত “মানসম্মত শিক্ষার জন্য তৃণমূল উদ্যোগ” প্রকল্পের সেরা বিদ্যালয়, ব্যবস্থাপনা কমিটি (এসএমসি) ও সেরা মা দলের সম্মাননা প্রদান অনুষ্ঠানে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী প্রধান অতিথি’র বক্তব্যে এ কথা বলেন।
তিনি বলেন, জনগণের মৌলিক অধিকার শিক্ষাকে গুরুত্ব দিয়ে পশ্চাৎপদ অনগ্রসর এলাকা সমূহকে অগ্রাধিকার দিয়ে জাবারাং শুরু থেকে শিক্ষা প্রকল্প নিয়ে কাজ করার প্রেক্ষিতেই আজ পাহাড়ের শিক্ষার মানোন্নয়ন ঘটেছে এবং জাতীয় জীবনে কার্যকর হচ্ছে। এ ধারা অব্যাহত থাকলে আগামী ১০বছরের মধ্যেই খাগড়াছড়ি জেলাকে নিরক্ষরমুক্ত জেলা হিসাবে ঘোষণা দেয়া সম্ভব হবে। এসময় তিনি জাবারাং এর সকলকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে জাবারাং’র উদ্যোগ বাস্তবায়নে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ বিগত দিনের ন্যায় পাশে থাকবে বলে আশাবাদ ব্যাক্ত করেছেন।
জাবারাং-এর নির্বাহী পরিচালক মথুরা বিকাশ ত্রিপুরা’র সভাপতিত্বে ও সংস্থার কর্মসূচী সমন্বয়কারী বিনোদন ত্রিপুরা’র সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহযোগী সংস্থা কাবিদাং-এর নির্বাহী পরিচালক লালসা চাকমা ও খাগড়াছড়ি সদর উপজেলার সহকারি উপজেলা শিক্ষা অফিসার এডিন চাকমা। অনুষ্ঠানে  শুভেচ্ছা বক্তব্যে প্রকল্পের সমন্বয়কারী ডালিম ত্রিপুরা সেরা স্কুল, সেরা এসএমসি ও সেরা মা দল নির্বাচনের সূচক ও প্রক্রিয়া নিয়ে আলোচনা করেন। এসময় প্রধান অতিথি খাগড়াছড়ি সদর, পানছড়ি ও দীঘিনালা তিনটি উপজেলার প্রকল্পভূক্ত ৭০টি সরকারি, রেজিস্টার্ড ও বেসরকারি প্রাথমিক বিদ্যালয় হতে নির্বাচিত সেরা স্কুল, এসএমসি ও মা দলকে সম্মাননা ক্রেস্ট তুলে দেন।
জাবারাং এর প্রকল্প সমন্বয়কারী (জিআইকিউই) ডালিম কুমার ত্রিপুরা জানান, জাবারাং সংশ্লিষ্ট উপজেলা শিক্ষা বিভাগের কর্তৃপক্ষের সাথে সমন্বয় রেখে স্কুলের সমাপনী পরিক্ষার ফলাফল, শিক্ষার্থীর উপস্থিতি, শিখন পরিবেশ, সহ-পাঠক্রমিক কার্যক্রম, কমিটিগুলোর ভূমিকা, সভা সংখ্যা, সভায় গৃহীত সিদ্ধান্ত ও বাস্তবায়নের হার মানদন্ডে সেরা স্কুল, সেরা এসএমসি ও সেরা মা দল নির্বাচন করে সম্মাননা প্রদান করা হয়েছে।
এক নজরে:
সেরা বিদ্যালয়: খাগড়াছড়ি সদরের দক্ষিণ ভূয়াছড়ি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়, দীঘিনালা উপজেলার তারাবনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও পানছড়ি উপজেলার দুধুকছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়।
সেরা এসএমসি:  খাগড়াছড়ি সদরের দক্ষিণ ভূয়াছড়ি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়, দিঘীনালা উপজেলার দক্ষিণ রেংকার্য্যা শহীদ জব্বার নগর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও পানছড়ির লোগাং করল্যাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়।
সেরা মা দল: খাগড়াছড়ি সদরের ছোটবাড়ী পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, দীঘিনালার মনিন্দ্র কার্বারী পাড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও পানছড়ির উগলছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*