জমে উঠেছে পাহাড়ে ইউপি নির্বাচন: ভাইবোনছড়া ইউপিতে কান্তি বনাম পরিমলের লড়াই

Parima kantiনিজস্ব প্রতিবেদক: আগামী ২৩ এপ্রিলকে টার্গেট করে জমে ওঠেছে পাহাড়ে ইউপি নির্বাচন। পোস্টার ব্যানারে ছেঁয়ে গেছে জেলার অন্যান্য ইউনিয়ন পরিষদ গুলোর নির্বাচনী এলাকাসহ খাগড়াছড়ি সদর উপজেলার বৃহৎ ইউনিয়ন ভাইবোনছড়া ইউপিতে। প্রতিশ্রুতির বুলি নিয়ে ভোট ভিক্ষায় নেমেছেন প্রার্থীরা। আঞ্চলিক সংগঠন ও সম্প্রদায়ভিত্তিক অজুহাতে প্রার্থীরা কসছেন নানা হিসাব। এ ইউনিয়নে পাহাড়ী-বাঙালি জনসাধারন সমভাবে না থাকলেও কাছাকাছি অবস্থানে রয়েছে। তবে এ ইউনিয়নেও বিএনপি’র কোন প্রার্থী না থাকলেও আওয়ামীলীগ সমর্থিত প্রার্থী হচ্ছেন-বনেন্দ্র লাল ত্রিপুরা (নৌকা)। এছাড়া স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছেন বর্তমান চেয়ারম্যান কান্তি লাল দেওয়ান (মোটর সাইকেল), সাবেক চেয়ারম্যান আপ্রুশি মারমা (আনারস) ও হেভিওয়েট প্রার্থী বর্তমান ওয়ার্ড মেম্বার পরিমল ত্রিপুরা (চশমা)সহ অপর বাঙালি প্রার্থী দেলোয়ার হোসেন(ঘোড়া)।

ইউনিয়ন এলাকা ঘুরে এলাকাবাসীর সাথে কথা বলে জানা যায়, দলীয় প্রতীকে নির্বাচন  হলেও এবারো এ ইউনিয়নে লড়াই হবে স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে। এ ক্ষেত্রে মুুখশ্রোত রয়েছে লড়াই জমবে বর্তমান চেয়ারম্যান কান্তি লাল দেওয়ানের সংগে পরিমল ত্রিপুরার সাথে।

সদর উপজেলা নির্বাচন অফিস সূত্র জানায়, ৫নং ভাইবোনছড়া ইউপি নির্বাচনে দলীয় ও স্বতন্ত্র প্রার্থী হিসেবে চেয়ারম্যান পদে লড়ছেন মাত্র ০৫জন। তিনটি সংরক্ষিত ওয়ার্ডে লড়ছেন ০৮জন ও সাধারন ৯টি ওয়ার্ডে ২৯জনসহ এ ইউনিয়নর ভোট যুদ্ধে লড়ছেন সর্বমোট ৪২জন প্রার্থী। এই ইউনিয়নে  মোট ভোটার সংখ্যা-১৩২২১জন। পুরুষ ভোটার-৬৬৫২  ও মহিলা ভোটার সংখ্যা-৬৫৬৯জন। মোট ভোট কেন্দ্র হচ্ছে ৯টি ও ভোট কক্ষ থাকছে ৩৯টি।

এদিকে, ১নং সংরক্ষিত ওয়ার্ডে লড়ছেন উক্রাসং মারমা (হেলিকপ্টার), কিরন বালা ত্রিপুরা (সূর্য্যমূখী ফুল) ও জাহিদা আক্তার (বক), ২নং সংরক্ষিত ওয়ার্ডে-করুনাময়ী চাকমা (বই),মনদেবী ত্রিপুরা (কলম) ও মল্লিকা চাকমা (তালগাছ), ৩নং সংরক্ষিত ওয়ার্ডে-খুকী ত্রিপুরা (সূর্য্যমূখীফুল) ও রেখা চাকমা (বই) প্রতীক নিয়ে নির্বাচনী মাঠে লড়ছেন।

অপরদিকে, ১নং সাধারন ওয়ার্ডে-অরুন বিকাশ ত্রিপুরা (টিউবওয়েল), বকুল ত্রিপুরা (মোরগ) ও শান্তিময় চাকমা (ফুটবল), ২নং ওয়ার্ডে-অংহ্লাঞো মারমা(ফুটবল), ক্যাচিং মারমা (টিউবওয়েল) ও নয়ন জ্যোতি চাকমা (মোরগ), ৩নং ওয়ার্ডে-অরুন জ্যোতি চাকমা (বৈদ্যুতিক পাখা), মো. তাজুল  ইসলাম  তাজু (ফুটবল) ও সমীরণ চাকমা (টিউবওয়েল), ৪নং ওয়ার্ডে-মতেন্দ্র লাল ত্রিপুরা (মোরগ) ও সন্তোষ চাকমা (টিউবওয়েল), ৫নং ওয়ার্ডে-শ্যামল কান্তি ত্রিপুরা (মোরগ), সুকেন্দ্র ত্রিপুরা (টিউবওয়েল) ও সুশীল কান্তি ত্রিপুরা (ফুটবল), ৬নং ওয়ার্ডে-কুসুম মনি চাকমা (টিউবওয়েল) ও শান্তিরঞ্জন চাকমা (বৈদ্যুতিক পাখা), ৭নং ওয়ার্ডে-শুভ বিজয় চাকমা (টিউবওয়েল) ও অর্জন চাকমা (বৈদ্যুতিক পাখা), ৮নং ওয়ার্ডে-ধনুচন্দ্র ত্রিপুরা (মোরগ), প্রানজল চাকমা (টিউবওয়েল), প্রিয় লাল চাকমা (ফুটবল) ও মিতু চাকমা (ভ্যানগাড়ী) এবং ৯নং ওয়ার্ডে-অমেশ ত্রিপুরা (টিউবওয়েল), অঞ্জন মোহন ত্রিপুরা (মোরগ), চন্দ্র শেখর ত্রিপুরা (টর্চলাইট), পহেনছা ত্রিপুরা (ভ্যানগাড়ী), বিনয়কৃষ্ণ ত্রিপুরা (ফুটবল), হরিকিশোর ত্রিপুরা (বৈদ্যুতিক পাখা) ও হরিরঞ্জন ত্রিপুরা (আপেল) প্রতীকে লড়াই করছেন।

একনজরে ওয়ার্ড ভিত্তিক ভোটার সংখ্যা- ১নং ওয়ার্ডে-১৫৮১, ২নং ওয়ার্ডে-১৬৬৮, ৩নং ওয়ার্ডে-১৯০৬, ৪নং ওয়ার্ডে-১৪৪০, ৫নং ওয়ার্ডে-১২৩৪, ৬নং ওয়ার্ডে-১৮২৭,৭নং ওয়ার্ডে-১৩৪১, ৮নং ওয়ার্ডে-৯৫০ ও ৯নং ওয়ার্ডের ভোটার সংখ্যা-১২৭৪জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*