জমে উঠেছে পাহাড়ের ইউপি নির্বাচন: খাগড়াছড়ি সদর ইউপিতে ৫ চেয়ারম্যান প্রার্থীসহ ৩৪জন প্রার্থী

Ammaনিজস্ব প্রতিবেদক: আগামী ২৩ এপ্রিলকে টার্গেট করে জমে ওঠেছে পাহাড়ে ইউনিয়ন পরিষদ নির্বাচন। পোস্টার ব্যানারে ছেঁয়ে গেছে ইউনিয়ন এলাকার আনাচ-কানাচ। চলছে প্রার্থীদের নানা শ্লোগানের মাইকিং প্রচারনা। ১ম বারের ন্যায় ইউপি নির্বাচনে জাতীয় প্রতিকযুক্ত হওয়ায় দলীয় প্রার্থীরা রাজনৈতিক ভাবে ভিন্ন ভিন্ন কৌশলের ব্যাবহারকে কাজে লাগানোর পাশাপাশি স্বতন্ত্র প্রার্থীদের মাঝে ভোট যুদ্ধে সম্প্রদায়ভিত্তিক মেরুকরণ ও জাতীয় দলের সাথে আঞ্চলিক সংগঠনগুলোর প্রভাব মোকাবিলায় দ্বিমুখী লড়াইয়ে লড়ছেন পাহাড়ের প্রার্থীরা।

প্রতিবেদনটি ১নং খাগড়াছড়ি সদর ইউনিয়ন পরিষদ ঘিরে: সাধারনত: জাতীয় দুই দল আওয়ামীলীগ ও বিএনপি’র প্রার্থীর মধ্যে লড়াই হওয়ার কথা থাকলেও এ ইউনিয়নে ফ্যাক্টর হয়ে দাড়িয়েছে আঞ্চলিক সংগঠন ইউপিডিএফ ও জেএসএস প্রার্থীরা। আঞ্চলিক সংগঠনগুলোর প্রভাব ও কৌশলকে কাজে লাগিয়ে প্রার্থীরা নানা প্রতিশ্রুতির বুলি ছড়িয়ে ভোটারদের নিকট ভোট ভিক্ষায় নেমেছেন।

সদর উপজেলা নির্বাচন অফিস সূত্র জানায়, খাগড়াছড়ি সদর ইউনিয়নে দলীয় ও স্বতন্ত্র প্রার্থী হিসেবে চেয়ারম্যান পদে লড়ছেন ৫জন। তিনটি সংরক্ষিত ওয়ার্ডে লড়ছেন ০৭জন ও সাধারন ৯টি ওয়ার্ডে ২৭জনসহ  এ ইউনিয়নর ভোট যুদ্ধে লড়ছেন সর্বমোট ৩৪জন প্রার্থী। এই ইউনিয়নে পাহাড়ী-বাঙালীসহ মোট ভোটার সংখ্যা-৬৩২৯জন। মোট ভোট কেন্দ্র হচ্ছে ৯টি ও ভোট কক্ষ থাকছে ২০টি।

চেয়ারম্যান পদে যারা লড়ছেন- বর্তমান চেয়ারম্যান আম্যে মারমা (নৌকা), ক্ষেত্র মোহন রোয়াজা (ধানের শীষ), স্বতন্ত্র প্রার্থীরা হচ্ছেন-জুকেশ চাকমা (ঘোড়া), পরিমল চাকমা (মোটর সাইকেল) ও প্রীতিবিন্দু দেওয়ান আনারস।

এদিকে, ১নং সংরক্ষিত ওয়ার্ডে-ত্রিবেণী রোয়াজা (বক), দিপা ত্রিপুরা (সূর্য্যমূখী ফুল), প্রমিতা চাকমা (বই), ২নং সংরক্ষিত ওয়ার্ডে-চন্দনা ত্রিপুরা (মাইক) ও স্বপ্না চাকমা (সূর্য্যমূখী ফুল), ৩নং সংরক্ষিত ওয়ার্ডে লড়ছেন-অপর্না চাকমা (হেলিকপ্টার) ও বিপিনা চাকমা (সূর্যমূখীফুল) প্রতীক নিয়ে নির্বাচনী মাঠ চষে বেড়াচ্ছেন।

অপরদিকে, ১নং সাধারন ওয়ার্ডে প্রার্থীরা হলেন-জ্ঞানদত্ত ত্রিপুরা (মোরগ), বিজয় রোয়াজা (টিউবওয়েল), ২নং ওয়ার্ডে-অকের কান্তি ত্রিপুরা (টিউবওয়েল),তপন চাকমা (ফুটবল), সুজজ চাকমা (বৈদ্যুতিক পাখি), ৩নং ওয়ার্ডে-আনুমং মগ (টিউবওয়েল), উজাই মার্মা (ফুটবল) ৪নং ওয়ার্ডে-অংথোয়াই মার্মা (মোরগ), পাইমং মার্মা (টিওবওয়েল),সতিন্দ্র ত্রিপুরা (বৈদ্যুতিক পাখা), রতন চাকমা (ফুটবল), ৫নং ওয়ার্ডে-কালিবন্ধু ত্রিপুরা (টিউবওয়েল), জনমোহন ত্রিপুরা (আপেল), নান্টু রোয়াজা (মোরগ), ৬নং ওয়ার্ডে-অংসা মারমা (টর্চলাইট), জ্ঞানময় চাকমা (মোরগ), পুষ্পকান্তি চাকমা (টিউবওয়েল), মংঞো মারমা (আপেল), ৭নং ওয়ার্ডে-প্রগতি চাকমা (ফুটবল),সন্তোষময় তালুকদার (মোরগ), সুপন দেওয়ান (টিউবওয়েল), ৮নং ওয়ার্ডে-অনুপ চাকমা (টিউবওয়েল), বিনয় শংকর চাকমা (ফুটবল) ও ৯নং ওয়ার্ডর লড়ছেন-মো. ইদ্রিছ শেখ (ফুটবল), মো. এয়াকুব আলী বাহার (আপেল), রহিময় চাকমা (তালা) এবং সুশীল জীবন চাকমা (টিউবওয়েল)।

একনজরে ওয়ার্ড ভিত্তিক ভোটার সংখ্যা- ১নং ওয়ার্ডে-৫৭৫, ২নং ওয়ার্ডে-৬৬৪, ৩নং ওয়ার্ডে-৫০৭, ৪নং ওয়ার্ডে-১০২৬, ৫নং ওয়ার্ডে-৭৮১, ৬নং ওয়ার্ডে-৭৭৪, ৭নং ওয়ার্ডে-৫৩৭, ৮নং ওয়ার্ডে-৪৬০ ও ৯নং ওয়ার্ডের ভোটার সংখ্যা-১০০৫জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*