ঘোষিত খাগড়াছড়ি সেরা পোর্টালের বেহাল দশা: প্রশ্ন ওঠছে বিচার বিশ্লেষণ নিয়ে

Update webনিজস্ব প্রতিবেদক: www.khagrachhari.gov.bd এবছর খাগড়াছড়ি জেলার ডিজিটাল মেলায় সেরা ঘোষিত একটি ওয়েব পোর্টাল এবং খাগড়াছড়ি জেলা প্রশাসনের একমাত্র সরকারি ওয়েব সাইট। যার তথ্য উপাত্তের প্রেক্ষিতে খাগড়াছড়ির বিষয়ে ধারনা তথা সঠিক তথ্য হিসেবে গণ্য করেন অনলাইন ব্যবহারকারীরা। অথচ এ রিপোর্ট লিখা পর্যন্ত ঘোষিত সেরা পোর্টালটি রয়েছে দীর্ঘদিন আপডেট বিহীন থাকার পরও ডিজিটাল মেলায় এ পোর্টালকে সেরা পোর্টাল হিসেবে ঘোষনা দেয়ায় বিচার বিশ্লেষণ নিয়ে প্রশ্ন ওঠছে বিভিন্ন মহলে।

স্থানীয় অনলাইন ব্যবহকারীরা জানান, বছর পার হলেও প্রয়োজনীয় তথ্যদি আপডেট না থাকায় তথ্য গ্রহণকারীরা পাচ্ছে ভুল তথ্য। বিশ্লেষকদের অভিমত, আপডেটবিহীন পোর্টালকে সেরা পোর্টালে ঘোষনা দিয়ে বিচারকগণ নিরপেক্ষতা হারিয়েছেন। জেলার অন্যান্য প্রতিষ্ঠানে ব্যবহৃত পোর্টালধারীদের অবমূল্যায়ন করে সরকারের তথ্য প্রযুক্তির যথাযথ ব্যবহারের মাধ্যমে আধুনিক বাংলাদেশ গড়ার লক্ষ্যে মেলার আয়োজন উদ্দেশ্যকে প্রশ্নবিদ্ধ করেছেন।

খাগড়াছড়ির পোর্টালটি ঘেটে দেখা যায়, হোমপেইজে নোটিশ বোর্ড ট্যাবে বিভাগীয় আইন শৃঙ্খলা সভার জন্য তথ্য প্রেরণ সংক্রান্ত পোস্ট সর্বশেষ গতবছরের সকাল সাড়ে ১০টায় পোস্ট করা হয়। এর পর নোটিশ বোর্ডে নতুন ভাবে কোন নোটিশ পোস্ট করা হয়নি। শুধু তাই নয়, গতবছরের ৩০ ডিসেম্বর খাগড়াছড়ি প্রশাসনের অগ্রণী ভূমিকায় শান্তিপূর্ণ ভাবে সম্পন্ন হয়ে নতুন ভাবে মেয়র ও কাউন্সিলরগণ নির্বাচিত হয়ে শপথ গ্রহণের দীর্ঘদিন অতিবাহিত হলেও তাও আপডেটবিহীন রাখা হয়েছে। যা স্থানীয় সরকার ট্যাবে গিয়ে কাউন্সিলরগণ অপশনে গেলে দেখা যাবে। আশ্চর্য্যের বিষয়, এখনো পর্যন্ত খাগড়াছড়ি জেলার বর্তমান সাংসদ কুজেন্দ্র লাল ত্রিপুরাকে (২১/০৪/২০১০-বর্তমান) বাজার ফান্ড প্রশাসক হিসেবেই উল্লেখ দেখানো হচ্ছে। যা স্থানীয় সরকার ট্যাবে গিয়ে বাজার ফান্ড অপশনে গিয়ে বাজার ফান্ড প্রশাসকদের তালিকার ১০নং ক্রমিকে দেখা যাবে। এখানেই শেষ নয়, চঞ্চুমনি চাকমা এত্তোদিন যাবত উপজেলা চেয়ারম্যান হয়ে ব্যাপক পরিচিতি লাভ করলেও তার নামটি এখনো সরকারি এ পোর্টালে স্থান পায়নি। এখনো উপজেলা চেয়ারম্যান হিসেবে সাবেক উপজেলা চেয়ারম্যান শানে আলমকেই উপজেলা চেয়ারম্যান হিসেবে রাখা দেখানো হচ্ছে। এক কথায় অধিকাংশই তথ্যই দীর্ঘ আপডেটবিহীন। এমন পোর্টালকে সেরা হিসেবে মর্যাদা দেওয়ায় জেলার অন্যান্য ওয়েবপোর্টালধারীদের প্রশ্ন জেগেছে বিচারকরা একপেশী হয়ে বিচার বিশ্লেষন করেছেন !

আপডেট বিহীন পোর্টালকে সেরা পোর্টাল হিসেবে কোন বিবেচনায় সেরা হিসেবে বিবেচনা করা হয়েছে এমন প্রশ্নে ডিজিটাল মেলার ই-সার্ভিস ইনোভেশন এ্যাওয়ার্ড ২০১৬ পুরস্কার প্রদানের যোগ্য কর্মকর্তা/ব্যক্তি ও প্রতিষ্ঠান নির্বাচন উপ-কমিটির আহবায়ক ও খাগড়াছড়ি জেলার সিভিল সার্জন নিশিত নন্দী মজুমদার জানান, এবছর www.khagrachhari.gov.bd কে সেরা পোর্টাল হিসেবে ঘোষনা করা হয়েছে। যা আপডেট বিবেচনা বা সুক্ষ্ম বিবেচনায় সেরা পোর্টাল ঘোষণা দেয়া হয়নি। মূলত: ওয়েবের গেট-আপ, মেলায় প্রদর্শিত প্রেজেন্টেশন দেখে ও তথ্য উপাত্ত বিবেচনায় সেরা ঘোষণা করা হয়েছে। এদিকে, এ উপ-কমিটিতে দায়িত্ব পালন সদস্য সচিব হিসেবে সহকারী কমিশনার দেওয়ান মওদুদ, সদস্য হিসেবে খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় ও নতুন কুড়িঁ ক্যান্টনমেন্ট হাইস্কুলের দুই প্রধান শিক্ষক সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

এদিকে, স্থানীয় ওয়েব পোর্টালধারী ব্যক্তি ও প্রতিষ্ঠান প্রধানরা ডিজিটাল মেলায় এ ধরনের পোর্টালকে সেরা পোর্টালে ঘোষনা দেওয়ায় হতাশা ব্যক্ত করে জানান, আগামীতে যেন সঠিক বিবেচনায় সেরা ওয়েব পোর্টাল ঘোষনা এবং খাগড়াছড়ি জেলার প্রয়োজনীয় এই ওয়েবপোর্টাল দ্রুত গতিতে সঠিক তথ্য সমেত আপডেট করার উদার্থ আহবান জানান।

প্রসংগত: গত মঙ্গলবার (২৬ জানুয়ারি) দুপুরে খাগড়াছড়ি অফিসার্স ক্লাবে এই মেলার উদ্বোধন করেন খাগড়াছড়ির সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা। এসময় খাগড়াছড়ি জেলা প্রশাসক ওয়াহিদুজ্জামান, সিভিল সার্জন নিশিত নন্দী মজুমদার, খাগড়াছড়ির সহকারী পুলিশ সুপার রইছ উদ্দিন, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান চঞ্চু মণি চাকমাসহ অনেকে উপস্থিত ছিলেন। মেলায় স্থান পায় ৩০টি স্টল। মেলার সমাপ্তি ঘটে ২৮ ডিসেম্বর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*