গ্রামে ছোট সেতু কালভার্ট নির্মাাণ, একনেকে ৩৬৮৪ কোটি টাকা বরাদ্দ অনুমোদন

pmনিজস্ব প্রতিবেদক:
গ্রামীণ অবকাঠামো উন্নয়নে নতুন প্রকল্পসহ ৬ হাজার ৬৫০ কোটি ৭৫ লাখ টাকা ব্যয়ে মোট ১২ প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এর মধ্যে ৩ হাজার ৬৮৪ কোটি ৩৬ লাখ টাকা ব্যয়ে গ্রামীণ রাস্তায় ছোট ছোট (১২মি. দৈর্ঘ্য পর্যন্ত) সেতু/কালভার্ট নির্মাণের জন্য একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে।
মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেকের বৈঠকে প্রকল্পগুলোর অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের কাছে অনুমোদন পাওয়া প্রকল্পগুলোর তথ্য তুলে ধরেন। তিনি বলেন, আজকের বৈঠকে ১২ প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। সেগুলো প্রত্যেকটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রকল্পগুলো বাস্তবায়নে ৬ হাজার ৬৫০ কোটি ৭৫ লাখ টাকা ব্যয় করা হবে। এর মধ্যে সরকারি অর্থায়ন ৫ হাজার ৬৯৪ কোটি লাখ এবং প্রকল্প সাহায্য ৯৫৬ কোটি ১৯ লাখ টাকা ব্যয় করা হবে। অনুমোদিত প্রকল্পগুলোর মধ্যে রয়েছে গ্রামীণ রাস্তায় ছোট ছোট (১২মি. দৈর্ঘ্য পর্যন্ত) সেতু/কালভার্ট নির্মাণ প্রকল্প। এতে ব্যয় করা হবে ৩ হাজার ৬৮৪ কোটি ৩৬ লাখ টাকা। ১ হাজার ৫৯ কোটি টাকা ব্যয়ে উপজেলা পরিচালন ও উন্নয়ন শীর্ষক প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে একনেক বৈঠকে। ৩৯৮ কোটি ৫২ লাখ টাকা ব্যয়ে বৃহত্তর রাজশাহী জেলার গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প (রাজশাহী, নওগাঁ, নাটোর ও চাঁপাই নবাবগঞ্জ) প্রকল্প। চারটি টেক্সটাইল ইনস্টিটিউট স্থাপন প্রকল্পের দ্বিতীয় সংশোধনী অনুমোদন দেয়া হয়েছে। এ প্রকল্পে ১২৭ কোটি টাকা থেকে ব্যয় বৃদ্ধি করে ২৭৫ কোটি ৭৩ লাখ টাকা ধরা হয়েছে।

২৩৬ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে সাপোর্ট টু জয়দেবপুর-দেবগ্রাম-ভুলতা-মদনপুর সড়ক (ঢাকা বাইপাস) পিপিপি প্রকল্প।

জাতীয় মহাসড়ক এন-৮এর ভুরঘাটা-বরিশাল-লেবুখালী সেতু পযর্ন্ত সড়ক উন্নয়ন ও প্রশস্তকরণ প্রকল্প। এ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ১০৫ কোটি ৭৬ লাখ টাকা। মাদারীপুর সরকারি অফিসসমুহের জন্য বহুতল ভবন নির্মাণ প্রকল্প। প্রকল্পটিতে ব্যয় হবে ৫৯ কোটি ৮১ লাখ টাকা। ২২৯ কোটি ৮৯ লাখ টাকা ব্যয়ে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি কমপ্লেক্স স্থাপন প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। ১৯৪ কোটি ৩২ লাখ টাকা ব্যয়ে হবে জাতীয় ল্যাবরেটরি মেডিসিন ও রেফারেন্স সেন্টার স্থাপন প্রকল্প। বরিশাল বিশ্ববিদ্যালয় স্থাপন প্রকল্প। এ প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় করা হবে ১৫১ কোটি ৮৮ লাখ টাকা। লালকুঠি মাতৃ ও শিশু স্বাস্থ্য কেন্দ্রের অসম্পূর্ণ কাজ সমাপ্তকরণ প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় করা হবে ৪১ কোটি ৯২ লাখ টাকা। দক্ষিণ উপকূলীয় অঞ্চলে (বরিশাল ও পটুয়াখালী ) বীজ বর্ধন খামার স্থাপন প্রকল্পের দ্বিতীয় সংশোধনী অনুমোদন দেয়া হয়েছে। প্রকল্পটির ব্যয় ২৪৪ কোটি ৯৭ টাকা থেকে কমিয়ে ২১২ কোটি ৪১ টাকা করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*