খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে বিনামূল্যে ৮০ হাজার ফলজ চারা বিতরণ

প্রতিনিধি, খাগড়াছড়ি: সন্তানের মতো চারা গাছের যত্ন নেয়ার আহবান জানিয়েছেন ভারত প্রত্যাগত উপজাতি শরনার্থী বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান (প্রতিমন্ত্রী মর্যাদা) কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি।

তিনি বৃহস্পতিবার (৩১মে) সকালে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে ক্ষুদ্র নৃ-গোষ্ঠি ইনস্টিটিউট প্রাঙ্গনে বিনামূল্যে চারা বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ আহবান জানান। তিনি বলেন, আঞ্চলিক সংগঠনগুলোর আধিপত্য বিস্তার ও চাঁদাবাজির ফলে পাহাড়ের পাহাড়িরা এখন শান্তিতে নাই। বর্তমানে প্রেক্ষাপটেও পার্বত্য জেলা পরিষদ এ জেলায় শান্তি স্থাপনসহ কৃষকদের আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করে যাচ্ছে।

খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো: নুরুল আমিন। এছাড়াও অন্যদের মধ্যে বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড ভাইস চেয়ারম্যান তরুন কান্তি ঘোষ, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো: নুরুজ্জামান, জেলা প্রশাসক রাশেদুল ইসলাম, পুলিশ সুপার আলী আহাম্মদ, সংশ্লিষ্ট প্রকল্পটির আহবায়ক পরিষদ সদস্য এ্যাড. আশুতোষ চাকমা ও জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক সফর উদ্দিন প্রমূখ।

বিনামূল্যে চারা বিতরণ প্রকল্পের আহবায়ক পরিষদ সদস্য এ্যাড. আশুতোষ চাকমা জানান, এবছর খাগড়াছড়ি পুরো জেলায় ১হাজার ৭শ ৫০জন কৃষককে ২৫টি আম, ১০টি বেল, ৫টি তেজপাতা, ৫টি লেবু চারাসহ প্রতিজনকে ৪৫টি করে ৭৮হাজার ৭শ ৫০টি চারা বিনামূল্যে বিতরণ করা হচ্ছে। খাগড়াছড়ি সদর উপজেলায় আনুষ্ঠানিকভাবে ৩শ জনের মাঝে চারা বিতরণ করা হয়েছে। এছাড়াও এ জেলায় পরিষদের উদ্যোগে ২৫০টি বাগান সৃজন করা হচ্ছে, প্রতিটি বাগানমালিকের কাছে ১০০টি করে চারা ও প্রয়োজনীয় সার বিতরণের প্রকল্প চলমান রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*