খাগড়াছড়িসহ সারাদেশে সরকারি উদ্যোগে বিনামূল্যে ফ্র্রিল্যান্সিং প্রশিক্ষণ

learningপার্বত্যবাণী ডেস্ক: খাগড়াছড়িসহ সারাদেশে বিনামুল্যে ফ্রিল্যান্সিং বিষয়ক প্রশিক্ষণ দেওয়া হবে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের Learning and Earning Development Project -এর অধীনে এই প্রশিক্ষণ কার্যক্রমটির আয়োজন করা হয়েছে। নুন্যতম এইচএসসি পাশ বেকার যুবক-যুবতীরা এতে অংশগ্রহণ করতে পারবেন এই প্রশিক্ষণে। জানা গেছে, চলতি মাসে এই প্রশিক্ষণ কার্যক্রম একযোগে সারাদেশে শুরু হচ্ছে।
ফ্রিল্যান্সিং বিষয়ক এ প্রশিক্ষণ কার্যক্রমের অধীনে যে তিনটি বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে, সেগুলো হলো: গ্রাফিক ডিজাইন, ডিজিটাল মার্কেটিং ও ওয়েব ডিজাইন। তবে একজন ব্যক্তি যে কোন একটি কোর্সের জন্যই আবেদন করতে পারবেন।
প্রশিক্ষণের মেয়াদকাল হচ্ছে ৫০ দিনে ২০০ ঘন্টা। এক্ষেত্রে প্রতিটি কোর্সকে দুইভাগে ভাগ করা হয়েছে। ১ম ১০০ ঘন্টা বেসিক, পরের ১০০ ঘন্টা অ্যাডভান্স ট্রেইনিং। এর সাথে আবার প্রতি ১০০ ঘন্টার সাথে যুক্ত থাকবে ২৫ ঘন্টার সফট স্কীল কোর্স (আউটসোসিং করার জন্য প্রয়োজনীয় দক্ষতা অর্জনের কোর্স)।
আবেদনের পদ্ধতি হলো: (http://ledp.ictd.gov.bd)এই লিংকে গিয়ে রেজিস্ট্রেশন ফরম পূরণ করার  পরের ধাপে প্রশ্ন পাবেন, সেই প্রশ্নগুলোর সঠিক উত্তর দিতে পারলে, আপনি রেজিস্ট্রেশনের ১ম ধাপ পূর্ণ করলেন। এরপর আপনি যে জেলা  থেকে পূরণ করেছেন, সেই এলাকাতে যারা দায়িত্বপ্রাপ্ত রয়েছেন, তারাই আপনাকে ১০দিনের মধ্যে সাক্ষাৎকারের জন্য ডাকবেন। সেই সাক্ষাৎকারে পাশ করলেই আপনি এ কোর্সটি করার জন্য যোগ্য হিসেবে বিবেচিত হবেন। গেলো সপ্তাহের বুধবার থেকে ওই প্রশিক্ষণ কার্যক্রমের রেজিস্ট্রেশন শুরু হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*