খাগড়াছড়ির গুইমারায় তিনদিনব্যাপি মাতৃ স্বাস্থ্য বিষয়ক কর্মশালা শুরু

DSC_4550নিজস্ব প্রতিবেদক: পার্বত্য চট্টগ্রামের প্রান্তিক জনগোষ্ঠির স্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ সেনাবাহিনী, খাগড়াছড়ির গুইমারা রিজিয়নের উদ্যোগে  তিনদিন ব্যাপী মাতৃ্স্বাস্থ্য বিষয়ক কর্মশালা ও চিকিৎসা শিবির শুরু হয়েছে। রবিবার সকালে গুইমারা কলেজ মাঠে কর্মশালা এবং চিকিৎসা শিবিরের উদ্বোধন করেন গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো: কামরুজ্জামান এনডিসি,পিএসসি,জি ।

প্র্রধান অতিথি’র বক্তব্যে রিজিয়ন কমান্ডার বলেন, সেনাবাহিনী পার্বত্যাঞ্চলে নিরাপত্তা প্রদানসহ অনেক আগ থেকে স্বাস্থ্য সেবা প্রদান করে আসছে। নিরাপদ মাতৃত্ব, সুস্থ মাতৃত্ব নারীদের জন্মগত অধিকার। তিনি আরো বলেন, শিশু মৃত্যু, মাতৃ মৃ্ত্যু, সচেতনার অভাব রেখে ভবিষ্যত প্রজন্ম জাতি কখনো সুস্থ জাতি হিসেবে মাথা তুলে ধরতে পারবে না। তিনি উপস্থিত এলাকার মা-বোনদের কর্মশালা থেকে অর্জিত জ্ঞান-ধারনা এলাকায় এলাকায় পৌছে দেয়ার আহবান জানান। এসময় তিনি কর্মশালায় উপস্থিত মারমা সম্প্রদায়ের লোকজনদের কর্মশালার আয়োজনের উদ্দেশ্য ও লক্ষ্য মারমাদের মাতৃভাষায় বর্ণনা দিয়ে  বক্তব্য প্রদান করায় খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরীকে ধন্যবাদ জানান।

DSC_4539(1)বিশেষ অতিথি’র বক্তব্যে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী বলেন, চিকিৎসা সেবা মানুষের মৌলিক অধিকার। সরকারি, বেসরকারি ভাবে চিকিৎসা সেবা থাকলেও এ সেবা আজও যাতায়াত ও দুর্গমতার কারনে প্রান্তিক জনগোষ্ঠির কাছে পৌছানো অপ্রতুল। সেইসব দুর্গম এলাকায় সেনাবাহিনী স্বাস্থ্যসেবাসহ সেবামূলক কার্যক্রম অব্যাহত রাখায় পাহাড়ের প্রান্তিক জনগোষ্ঠির কাছে সেনাবাহিনীর আস্থা বেড়েছে। তিনি এ ধরনের কর্মশালা ও চিকিৎসা শিবির কার্যক্রম শুরু করায় গুইমারা রিজিয়নের প্রতি কৃজ্ঞতা প্রকাশ করেছেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সেনাবাহিনীর চট্টগ্রাম ডিভিশনের এডিএমএস কর্ণেল মোহাম্মদ আলী চৌধুরী, বিজিবির গুইমারা সেক্টর কমান্ডার  কর্ণেল আব্দুর নুর, গাইনী কনসালটেন্ট ডা. জয়া চাকমা। এছাড়া অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন কলেজ প্রভাষক জয় প্রভা চাকমা। এছাড়া অনুষ্ঠানের সেনাবাহিনী ও বিজিবির ৬টি জোনের জোন কমান্ডারসহ  উর্ধ্বতন সামরিক, বেসামরিক কর্মকর্তা এবং এলাকার নির্বাচিত জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন। পরে গুইমারা রিজিয়নের পক্ষ হতে পাজেপ চেয়ারম্যান কংজরী চোধুরীকে সম্মাননা ক্রেস্ট হাতে তুলে দেন রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো: কামরুজ্জামান এনডিসি,পিএসসি,জি।

DSC_4532আয়োজকরা জানিয়েছেন, লক্ষীছড়ি, মানিকছড়ি, রামগড়, মাটিরাঙ্গা ও গুইমারা ৫ উপজেলার প্রত্যন্ত অঞ্চলের নারীরা বিনামুল্যে ঔষধসহ পরামর্শ ও চিকিৎসা সেবা পাবে। চিকিৎসা শিবিরে দুইজন গাইনী কনসালটেনসহ ৫জন নারী চিকিৎসক  নারীদের প্রজনন স্বাস্থ্য, গর্ভকালীন ও প্রসব পরবর্তী পরিচর্যা, মাতৃমৃত্যুরোধসহ প্রাসঙ্গিক বিষয়ে পরামর্শ ও চিকিৎসা সেবা সহ বিনামুল্যে ঔষধ সামগ্রী বিতরণ করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*