খাগড়াছড়িতে শেয়ারিং কর্মশালা অনুষ্ঠিত: ৫দফা সুপারিশ উত্থাপন

picখাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়িতে ‘‘নারীর প্রতি সহিংসতায় ভিকটিম/ভুক্তভোগীদের সহযোগিতা কার্যক্রম অব্যাহত রাখার লক্ষে সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান সমূহের সমন্বিত উদ্যোগ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আজ রোববার সকাল সাড়ে ১০ টায় বেসরকারী উন্নয়ন সংস্থা খাগড়াপুর মহিলা কল্যান সমিতির উদ্যোগে ও ইউএনডিপির সহযোগিতায় জেলা শহরের একটি কনভেনশন সেন্টারে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।
কর্মশালায় ‘‘প্রোভাইডিং ইনুভেটিভ এন্ড সাসটেইনেভল রিহ্যাবিলিটেশন এন্ড রিইনটিগ্রেশন এসিসট্যান্স টু জেন্ডার বেইজড ভায়োলেন্স ভিকটি ইন খাগড়াছড়ি হিল ডিষ্ট্রিক প্রকল্প’’ এর অনুকূলে প্রকল্পের কার্যক্রম, প্রকল্পের অর্জন এবং ৫টি সুপারিশ তুলে ধরা হয়।
খাগড়াপুর মহিলা কল্যান সমিতির নির্বাহী পরিচালক শেফালিকা ত্রিপুরার সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি’র বক্তব্য রাখেন  খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ সদস্য মংসুইপ্র“ চৌধুরী অপুু, পার্বত্য জেলা পরিষদ সদস্য শতরূপা চাকমা, ইউএনডিপি-সিএইচটিডিপির রাঙ্গামাটির প্রোগ্রাম অফিসার উচিমং মারমা, দীঘিনালা মহিলা ভাইস চেয়ারম্যান গোপাদেবী চাকমা, শহর সমাজসেবা কর্মকর্তা রোকেয়া বেগম, সদর থানার প্রতিনিধি উপ-পরিদর্শক (এসআই) আবুল কালাম আজাদ, ২৬২নং গোলাবাড়ী মৌজার মৌজা প্রধান উক্যচিং চৌধুরী প্রমূখ। এছাড়া কারবারী, হেডম্যান, জনপ্রতিনিধি সরকারী-বেসরকারী কর্মকর্তা ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।
কর্মশালায় আলোচকরা নারী ও শিশু অধিকার সুরক্ষার লক্ষ্যে দেশে বিদ্যমান আইনসমূহ যথাযথভাবে প্রয়োগ করার জন্য সংশ্লিষ্ট বিভাগসমূহ কর্তৃক সক্রিয় ভূমিকা পালন, সরকারি বেসরকারি সমন্বিত উদ্যোগের মাধ্যমে গরীব ও অসহায় ভিকটিশকে পর্যাপ্ত পরিমাণে চিকিৎসা সেবা, আইনি সহায়তাও আতœ কর্মসংস্থানে সহায়তা প্রদান, প্রকল্পে আতœ-কর্মসংস্থান খাতে সহযোগিতার পরিমাণ বাড়ানো এবং কার্যক্রম দীর্ঘমেয়াদী করা, সরকারি-বেসরকারি সমন্বিত উদ্যোগে নারী ও শিশু অধিকার বিষয়ক আইন সমূহের উপর ব্যাপক জনসচেতনতা সৃষ্টির লক্ষে প্রচারনা বৃদ্ধি এবং নারী ও শিশু অধিকারের উপর সচেতনতামূলক কার্যক্রম আরো জোরদারের সুপারিশ উত্থাপন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*