খাগড়াছড়িতে ত্রিপুরা কল্যাণ সংসদের উদ্যোগে শিক্ষাবৃত্তি প্রদান

IMG_5365নিজস্ব প্রতিবেদক: মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও বিশ্ববিদ্যালয়ে অধ্যয়রণরত খাগড়াছড়ি সদর উপজেলার গরীব অসহায় মেধাবী পরিবারের শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি প্রদান করেছে বাংলাদেশ ত্রিপুরা কল্যান সংসদ। বাংলাদেশ ত্রিপুরা কল্যাণ সংসদ কেন্দ্রীয় কমিটি ও সদর আঞ্চলিক কমিটির যৌথ আয়োজনে শুক্রবার সকালে জেলা শহরের মিলনপুরস্থ সম্মেলন কক্ষে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য খোকনেশ্বর ত্রিপুরা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ৯জন শিক্ষার্থীদের হাতে শিক্ষাবৃত্তির অর্থ তুলে দেন। এর আগে সদর উপজেলা শাখার সাধারন সম্পাদক কাজল বরণ ত্রিপুরার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি বলেন, পাহাড়ের ত্রিপুরা জাতি শুধুমাত্র শিক্ষার জন্যই এখনো অনগ্রসর জাতি। এ জাতিকে অগ্রসর করতে হলে শিক্ষার কোন বিকল্প নাই। শিক্ষার কারনেই ত্রিপুরা সমাজের লোকজন দারিদ্র্যতার কোষাঘাতে আজো দিনযাপন করে আসছে। পৃষ্টপোষকতার অভাবে অনেক পরিবারের সন্তান প্রাথমিক স্তর থেকে ঝরে পড়ছে। যা জাতির জন্য হতাশাজনক। দারিদ্রতার কারনে কোন শিক্ষার্থী যেন ঝড়ে না পড়ে তার জন্য তিনি সমাজের বিত্তবান ও গণ্যমান্যদের ঐক্যবদ্ধ ভাবে এগিয়ে আসার আহবান জানিয়েছেন। সভায় বিশেষ অতিথি’র বক্তব্য রাখেন বাংলাদেশ ত্রিপুরা কল্যান সংসদ, খাগড়াছড়ি সদর উপজেলা শাখার সভাপতি সত্যপ্রকাশ ত্রিপুরা, আইন বিষয়ক সম্পাদক আশাপ্রিয় চাকমা।

DSC_4115এর আগে স্বাগত বক্তব্য রাখেন সদর উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক বিপ্লব কান্তি ত্রিপুরা ও সভা পরিচালনা করেন সদর উপজেলা শাখার শিক্ষা ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক, দীঘিনালা কলেজের প্রভাষক সাধন ত্রিপুরা। এছাড়াও বক্তব্য রাখেন ভাইবোনছড়া উপ-কমিটির সভাপতি মঙ্গলকৃষ্ণ ত্রিপুরা, দক্ষিণ উপ-কমিটির সভাপতি পূর্ণ ভূষন ত্রিপুরা, পেরাছড়া পশ্চিম উপ-কমিটির সম্পাদক তপন বিকাশ ত্রিপুরা। এসময় শিক্ষাবৃত্তির অর্থ পেয়ে অনুভূতি প্রকাশ করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২য় বর্ষের ছাত্র রূপায়ন ত্রিপুরা ও দীঘিনালা ডিগ্রী কলেজের এইচএসসি পরীক্ষার্থী শ্যামলী ত্রিপুরা। এছাড়া উপস্থিত ছিলেন ভাইবোনছড়া ইউনিয়নের ৪নং ওয়ার্ড মেম্বার পরিমল ত্রিপুরা ও বিশিষ্ট সমাজসেবক কেচাককুমার ত্রিপুরা সহ প্রমূখ।

আয়োজকরা জানান, শিক্ষাবৃত্তি গ্রহণকারী ৯জনকে ৯হাজার টাকা প্রদান করা হয়। তবে প্রধান অতিথির ব্যক্তিগত ভাবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া ২ শিক্ষার্থীকে অতিরিক্ত ৫শ টাকা হারে সহযোগিতা প্রদান করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*