খাগড়াছড়িতে জলবায়ু অর্থায়নে সুশাসন নিশ্চিত করণের লক্ষে নেটওয়ার্কিং সভা

DSC03206নিজস্ব প্রতিবেদক॥ এই দেশ আমাদের, একে দুর্নীতিমুক্ত করার দায়িত্ব আমাদেরই” এই  স্লোগানে সচেতন নাগরিক কমিটি(সনাক), খাগড়াছড়ি’র উদ্যোগে সনাক কার্যালয়ে বুধবার  বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধি ও জলবায়ু বিষয়ে কর্মরত বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের সমন্বয়ে জোট গঠনের লক্ষে নেটওয়ার্কিং সভা অনুষ্ঠিত হয়।  সনাক খাগড়াছড়ির সভাপতি বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ড. সুধীন কুমার চাকমার সভাপতিত্বে সভায় খাগড়াছড়ি জেলায় কার্যক্রম পরিচালনাধীন বিভিন্ন স্থানীয় ও জাতীয় এনজিও এর প্রতিনিধি বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), খাগড়াছড়ি ক্লাইমেট জাস্টিস নেটওয়ার্ক এর প্রতিনিধি বৃন্দ অংশগ্রহন করেন।
টিআই, টিআইবি ও চলমান কার্যক্রম সম্পর্কে প্রেজেন্টশন উপস্থাপন করেন টিআইবি’র এরিয়া ম্যানেজার তৌহিদুল ইসলাম। জলবায়ু অর্থায়নে সুশাসন কেন দরকার এবং জলবায়ু অর্থায়নে সুশাসন নিশ্চিত কল্পে টিআইবির বিভিন্ন কার্যক্রম ও সনাক এলাকায় নেটওয়ার্ক গঠনের উদ্দেশ্য নিয়ে প্রেজেন্টেশন উপস্থাপন করেন উন্নয়ন কর্মী গবেষক ও জাবারাং কল্যান সমিতির নির্বাহী পরিচালক, সনাক সদস্য মথুরা বিকাশ ত্রিপুরা। তিনি আগত প্রতিনিধিদের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন। সভায় আগত এনজিও প্রতিনিধিরা স্ব-স্ব প্রতিষ্ঠানের চলমান প্রকল্পের কার্যক্রম তুলে ধরার পাশাপাশি প্রকল্প পরিচালনায় সুবিধা অসুবিধা বিষয়ে উন্মুক্ত আলোচনা করেন এবং প্রাতিষ্ঠানিক পর্যায়ে সম্পর্ক উন্নয়নের গুরুত্ব আরোপ করেন।
আলোচনায় অংশ গ্রহন করেন তৃণমূল এর নির্বাহী পরিচালক রিপন চাকমা, কাবিদাং এর নির্বাহী পরিচালক লালসা চাকমা, খাগড়াপুর মহিলা কল্যান সমিতির নির্বাহী পরিচালক ও নারী নেত্রী শেফালিকা ত্রিপুরা, বাংলাদেশ পরিবেশ আন্দোলন এর সমন্বয়কারী প্রকোশলী নির্মল কান্তি দাশ, মানবাধিকার কর্মী নমিতা চাকমা, জাবারাং এর কর্মসূচী সমন্বয়কারী বিনোদন ত্রিপুরা, খাগড়াছড়ি রিপোটার্স ইউনিট এর সভাপতি চাইথোয়াই মারমা, জাবারাং এর প্রশাসনিক কর্মকর্তা ধনেশ্বর ত্রিপুরা প্রমুখ।
তৃণমূল উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক রিপন চাকমা বলেন জলবায়ু তহবিলের অধিকাংশ কাজ সম্পন্ন হয় সরকারি বিভাগের মধেমে তাই সরকারের সংশ্লিষ্ট অধিদপ্তর এরও এই ধরনের কার্যক্রমে এগিয়ে আসা দরকার। জেলা ব্রাক প্রতিনিধি মো: হুমায়ুন কবির বলেন, খাগড়াছড়িতে পারস্পরিক আলোচনা ও সম্পর্ক উন্নয়নের মাধ্যমে সকল কর্মকান্ডে উৎকর্ষ সাধনের জন্য নেটওয়ার্কিং সভা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।   সভা শেষে  বিশ্ব পরিবেশ দিবস কে সামনে রেখে আগামী ০৪ জুন খাগড়াছড়ি পৌরসভা মিলনায়তনে ‘‘পরিচ্ছন্ন খাগড়াছড়ি নাগরিক ভাবনা” শিরোনামে আলোচনা সভা করার লক্ষে প্রস্তুতি সম্পন্ন করা হয়। বিগত সময়ে গঠিত আহ্বায়ক কমিটিকে বিশ্ব পরিবেশ দিবস ২০১৬ এর কার্যক্রম এগিয়ে নিয়ে যাওয়ার জন্য অনুরোধ জানানো হয়।
সভাপতির বক্তব্যে সনাক সভাপতি শিক্ষাবিদ প্রফেসর ড. সুধীন কুমার চাকমা বলেন, সনাক নেটওয়ার্কিং সভা আয়োজনের মাধ্যমে যেমনি আন্তরিকতা ও পারস্পরিক শ্রদ্ধাবোধ তৈরী করেছে তেমনি সকল প্রতিষ্ঠানের কর্মকান্ডে স্বচ্ছতা, জবাবদিহিতা, মানবাধিকার প্রতিষ্ঠায় একত্রিত করতে সক্ষম হয়েছে। খাগড়াছড়িতে জলবায়ু ফান্ডের অপব্যবহার রোধ করতে এই নেটওয়ার্কিং সভা গুরোত্বপূর্ন ভূমিকা রাখবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*