খাগড়াছড়িতে কৃষক মাঠ স্কুলে বিষয়ে শিক্ষণ ও অভিজ্ঞতা বিনিময় কর্মশালা

img_8092নিজস্ব প্রতিবেদক : খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রামে বাস্তবায়িত কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্প (২য় পর্যায়) সম্বনিত খামার ব্যবস্থাপনা- কৃষক মাঠ স্কুল বিষয়ে শিক্ষণ ও অভিজ্ঞতা বিনিময় কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
বুধবার সকালে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের হলরুমে পরিষদের নির্বাহী কর্মকর্তা আব্দুর রহমান তরফদারের সভাপতিত্বে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরীর প্রতিনিধি হিসাবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার শুভ উদ্বোধন করেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের অন্যতম সদস্য ও শিক্ষানুরাগী খগেশ্বর ত্রিপুরা।
কর্মশালায় প্রধান অতিথি বলেন, জন্ম হতে কেহ অভিজ্ঞতা নিয়ে আসে না। শিখন, প্রশিক্ষণ, মত বিনিময় ও কর্মযজ্ঞতার মাধ্যমে অভিজ্ঞতা অর্জন করে তা কাজে লাগিয়ে ব্যক্তিগত, পারিবারিক, সমাজ, দেশ ও জাতির কল্যাণ বয়ে আনে। যেহেতু কৃষকদের উন্নয়নে এ কর্মসূচী সেহেতু এ কর্মসূচীর আওতায় এ জেলার কৃষক, কৃষিজীবি এবং মাঠ স্কুলের আওতায় সুবিধাভোগীদের পরিসংখ্যান থাকা বাঞ্চনীয়। তাই পরবর্তীতে এ সংক্রান্ত তথ্যগুলো কর্মসূচীতে অর্ন্তভূক্ত করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করেন কর্মশালার প্রধান অতিথি পাজেপ সদস্য খগেশ্বর ত্রিপুরা।
তিনি বলেন, বাংলাদেশ ও খাগড়াছড়ি কৃষি প্রধান দেশ ও কৃষি প্রধান জেলা। সেহেতু এ জেলাকে উন্নয়ন করতে গেলে কৃষকের আর্থ-সামাজিক উন্নয়ন করা আবশ্যকীয়। তারই লক্ষ্যে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ, ইউএনডিপি-সিএইচটিডিএফ কাজ করে যাচ্ছে।
এ সময় প্রধান অতিথি, প্রধান মন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ, ২০২১ সালের নি¤œ মধ্যম আয়ের দেশ, ২০৪১ সালে মধ্যম আয়ের দেশ গড়ার মধ্য দিয়ে বাস্তবায়ন করার লক্ষ্যে এ কর্মশালায় সম্পৃক্ত ও উপস্থিত সকলকে আন্তরিক ভাবে কাজ করার আহ্বান জানান।  অন্যদের মধ্য বিশেষ অতিথি বক্তব্য রাখেন, দীঘিনালা উপজেলা পরিষদ চেয়ারম্যান নবকমল চাক্মা, ইউএনডিপি রাঙ্গামাটি প্রোগ্রাম অফিসার ফয়সাল আহমেদ ফিরোজ, খাগড়াছড়ি সদর উপজেলা কৃষি কর্মকর্তা রিয়াদ আহমেদ, দীঘিনালা উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা জহর লাল চাক্মা প্রমুখ। কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন ইউএনডিপির খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদে কর্মরত কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্পের জেলা কর্মকর্তা মো. শাহজাহান আলী। এছাড়াও কর্মশালায় অংশ নেন সদর উপজেলার ভাইস চেয়ারম্যান রনিক ত্রিপুরা, জেলার বিভিন্ন ইউনিয়নের  মেম্বার, হেডম্যান, কার্বারীসহ বিভিন্ন উপজেলার কৃষি কর্মকর্তা ও প্রাণী সম্পদ কর্মকর্তাবৃন্দ।
কর্মশালায় কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্প ২ এর কার্যক্রম, অগ্রগতি, অর্জন, শিখন, চ্যালেঞ্জ এবং সমন্বয় উপস্থাপন বিষয়ে পাওয়ার পয়েন্টে উপস্থাপন করেন কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্পের মাস্টার ট্রেইনার মো. মেহেদী হাসান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*