খাগড়াছড়িতে অস্ত্র-ইয়াবাসহ তিন ইউপিডিএফ সন্ত্রাসী আটক

প্রতিনিধি, খাগড়াছড়ি:
জেলার লক্ষীছড়ি ও পানছড়ি উপজেলায় পৃথক অভিযান চালিয়ে অস্ত্র, ইয়াবা, নগদ অর্থসহ তিন ইউপিডিএফ সন্ত্রাসীকে আটক করেছে যৌথবাহিনী। বৃহস্পতিবার দুপুরে ও বুধবার সন্ধ্যায় তাদের আটক করা হয়। এসময় আটককৃতদের কাছ থেকে ৮রাউন্ডগুলিসহ বিদেশী পিস্তল, ১টি এলজি, ইয়াবা এবং চাঁদা আদায়ের রশিদসহ ৯ হাজার টাকা উদ্ধার করা হয়। আটককৃতরা হলেন-পানছড়ির পুজগাং মুখ এলাকা থেকে অংগজয় মারমা (৩০) ও লক্ষীছড়ির যতীন্দ্র কার্বারী পাড়া হতে নানিয়াচর উপজেলা চেয়ারম্যান এ্যাড. শক্তিমান চাকমা ও ইউপিডিএফ গণতান্ত্রিকের কেন্দ্রীয় আহ্বায়ক তপন জ্যোতি চাকমাসহ ৬ হত্যাকান্ডের আসামি শীর্ষ সন্ত্রাসী পুলক চাকমা ও অস্ত্র মামলার পলাতক আসামি অমর বিকাশ চাকমা।
পানছড়ি থানার অফিসার ইনচার্জ মো. মিজানুর রহমান জানান, গোপন সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার (৩১মে) দুপুর ১২টার দিকে পুজগাং মুখ এলাকা থেকে অংগজয় মারমাকে ৫ রাউন্ড গুলিভর্তি একটি বিদেশী পিস্তলসহ আটক করা হয়। এ সময় তার কাছ থেকে বেশ কিছু নগদ টাকা ও চাঁদা আদায়ের রশিদও উদ্ধার করা হয়। আটক অস্ত্রধারী আঞ্চলিক সংগঠন ইউপিডিএফ’র সক্রিয় সদস্য এবং লতিবান ইউনিয়নের বাসিন্দা রে¤্রাচাই কার্বারীর ছেলে। সে অস্ত্র কেনা-বেচার সাথেও জড়িত। এ ঘটনায় থানায় একটি অস্ত্র মামলা দায়ের করা হয়েছে।
এদিকে, লক্ষীছড়ি থানার অফিসার ইনচার্জ আব্দুল জব্বার জানান, গোপন সংবাদের ভিত্তিতে বিকালে যৌথ বাহিনী লক্ষ্মীছড়ি যতীন্দ্র লাল কার্বারী পাড়ায় ইউপিডিএফ (প্রসীত) গ্রুপের আস্তানায় অভিযান চালায়। নিরাপত্তা বাহিনীর উপস্থিতি টের পেয়ে সন্ত্রাসীদের অনেকে পালিয়ে যেতে সক্ষম হলেও পুলক চাকমাকে ১টি এলজি ও ৩ রাউন্ড গুলি ও অমর বিকাশ চাকমাকে ইয়াবা এবং চাঁদা আদায়ের রশিদ ও ৯ হাজার টাকাসহ আটক করতে সক্ষম হয়। পুলক চাকমা খাগড়াছড়ি জেলা সদরের মহাজন পাড়ার বাসিন্দা চম্প লাল চাকমার ছেলে এবং অমর বিকাশ চাকমা রাঙামাটির কাইখালীর ধারাশ চাকমার ছেলে। নিরাপত্তা বাহিনীর সূত্র জানায়, আটক পুলক চাকমা নিহত উপজেলা চেয়ারম্যান শক্তিমান চাকমা হত্যা মামলার ২৫ এবং তপন জ্যোতি চাকমা হত্যা মামলার ৭১ নম্বর এজাহারভূক্ত আসামি। এছাড়াও অমর বিকাশ চাকমা খাগড়াছড়ি জেলার লক্ষ্মীছড়িতে গত বছরের ১১ নভেম্বর দায়েরকৃত অস্ত্র মামলায় পলাতক আসামি।
এ ঘটনায় ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ)-এর খাগড়াছড়ি জেলা ইউনিটের প্রধান সংগঠক সচিব চাকমা বুধবার সন্ধ্যায় এক বিবৃতিতে লক্ষ্মীছড়ি উপজেলার ইউনিটের সংগঠক পুলক চাকমা ও অমর চাকমাকে গ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে মুক্তির দাবি জানান।
প্রসঙ্গত: ৪মে সন্ত্রাসীদের গুলিতে নিহত রাঙামাটির নানিয়াচর উপজেলা চেয়ারম্যান এডভোকেট শক্তিমান চাকমার শেষকৃত্য অনুষ্ঠানে যাওয়ার পথে ৪ মে দুপুরে খাগড়াছড়ি-রাঙামাটি সড়কের বেতছড়িতে সন্ত্রাসীদের হামলায় ইউপিডিএফ গণতান্ত্রিক-এর কেন্দ্রীয় আহ্বায়ক তপন জ্যোতি চাকমাসহ পাঁচজন নিহত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*