কি এমন আছে পাজেপ চেয়ারম্যান কংজরীর আলোচিত শিক্ষা ডায়েরিতে

DAIRYনিজস্ব প্রতিবেদক: খাগড়াছড়ির প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পড়ুয়াদের মাঝে পাজেপ চেয়ারম্যান কংজরীর বিনামূল্যে শিক্ষার্থী ডায়েরি বিতরণের ফলে জেলার শিক্ষকমন্ডলী, অভিভাবক ও স্কুল পরিচালনা কমিটির মাঝে বেশ আলোড়ন সৃষ্টি হয়েছে।

বৃহস্পতিবার পূর্ব ঘোষণা ব্যতিরেকে আকস্মিক জেলা সদরের মহালছড়া ও ঠাকুরছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাজেপ চেয়ারম্যান কংজরী চৌধুরী শিক্ষার্থী ডায়েরি নিয়ে হাজির হয়ে শিক্ষার্থীদের যেমনি চমকে দিলেন, তেমনি রচিত করলেন অনন্য দৃষ্টান্ত।

কি এমন আছে আলোচিত ডায়েরিতে:

পাহাড়ে প্রাথমিক শিক্ষার ইতিহাসে প্রথমবারের মতো মুদ্রিত খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের অর্থায়নে ডায়েরির প্রচ্ছদে দেয়া হয়েছে নদী ও ছড়া সম্বলিত প্রকৃতির একটি আর্ট ছবি। প্রচ্ছদের শুরুতে শ্লোগান দেয়া হয়েছে ‘বন বাঁচলে থাকবে পানি, জুটবে আহার বাঁচবে প্রাণি। এর পর পৃষ্টায় রয়েছে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের ভিশন, এক নজরে খাগড়াছড়ির সাধারন তথ্য, জাতীয় সঙ্গীত, রণ সঙ্গীত, শপথ বাক্য, আদর্শ শিক্ষার্থীর করণীয়, শিক্ষার্থী পরিচিতি, অনুপস্থিতির প্রতিবেদন, অবগতি পত্র, প্রতিদিনের পাঠ সংকেত এবং সর্বশেষ পাতায় রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের ১৬তম প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন তাঁর ছেলের স্কুলের প্রধান শিক্ষকের নিকট লেখা একটি বিশ্ব আলোচিত চিঠি।

আলোচিত শিক্ষার্থী ডায়েরির প্রস্তুতকরণে বৈশিষ্ট্য নিয়ে পাজেপ চেয়ারম্যান কংজরী চৌধুরী বলেন, সমাজে কেহ ডায়েরি নিয়ে লেখাপড়া করবে, অন্য কেহ দরিদ্রতার কারনে ডায়েরি বিহীন পড়ালেখায় অভ্যস্ত হবে। এমন বৈষম্য আর কতদিন দেখবো। তিনি বলেন, নামীদামী প্রতিষ্ঠানে টাকা দিয়ে ডায়েরি কিনতে হয়, আর এখন থেকে খাগড়াছড়ির সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পড়ুয়া কোমলমতি শিক্ষার্থীরা বিনামূল্যে ডায়েরি পাবে। এই ডায়েরিতে প্রচ্ছদে কার্টুণ দেয়া হয়েছে, কেননা শিশুরা কার্টূন দেখতে পছন্দ করে। তাছাড়া খাগড়াছড়ির তিনটি নদী ও অসংখ্য ছড়া রয়েছে। এসব ছড়া পাহাড়ের বনজঙ্গল উজাড় করার কারনে দিনদিন নাভ্যতা হারাচ্ছে। এসব বন যেন আগামী প্রজন্ম রক্ষা করে তাদের এ জন্য এই বয়স থেকে শিক্ষা প্রতিষ্ঠানে জ্ঞান অর্জন করতে হবে। তাছাড়াও অনেকে বঙ্গবন্ধুর ভাষন ৭ই মার্চ তারিখটি মুখস্ত রাখলে ঐতিহাসিক সেই ভাষনে বঙ্গবন্ধু কি বলেছেন তা বিস্তারিত জানে না। এ কারনে শিক্ষা জীবনের শুরুতে শিক্ষার্থীদের এ ভাষনের তাৎপর্য ধারন, লালন ও হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধ শেখ মুজিবুর রহমানের সাথে পরিচিতিকরণসহ বঙ্গবন্ধুর আদর্শে যেন শিশুকাল থেকে শিক্ষার্থীদের মাঝে চেতনা বিকশিত হয় সেই লক্ষ্যে এই ভাষন ডায়েরিতে দেয়া হয়েছে। এছাড়াও সকল শিক্ষার্থীকে নিজ জেলা সম্পর্কে জানতে খাগড়াছড়ি সকল সাধারন তথ্য এই ডায়েরিতে উল্লেখ করা হয়েছে।

জানা গেছে, পাজেপ চেয়ারম্যান কংজরী চৌধুরীর সৃজনশীল এমন উদ্যোগ বাস্তবায়নে ডায়েরির প্রচ্ছদটি তৈরি করেছেন পাহাড়ের অন্যতম কবি ও সাহিত্যিক মথুরা বিকাশ ত্রিপুরা, ডায়েরির যাবতীয় মুদ্রণে সহযোগিতায় ছিলেন পাজেপ, খাগড়াছড়ির গবেষনা ও পরিকল্পনা কর্মকর্তা চিংলামং চৌধুরী। পাজেপ সূত্র জানায়, এবছর খাগড়াছড়ি সদর উপজেলায় ১০হাজার শিক্ষার্থী ডায়েরি বিতরণ করা হবে। ইতোমধ্যে বৃহস্পতিবার সকালে জেলা সদরের ২টি সরকারি প্রাথমিক বিদ্যালেয়ে শিক্ষা ডায়েরি বিতরণের মাধ্যমে মহতী এই উদ্যোগ বাস্তবায়নে নবযাত্রা সূচিত হয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*