এক যুগ পর খাগড়াছড়িতে ‘আখিং চাগাহ’ প্রকাশনার মোড়ক উন্মোচন

Akhing Chagahনিজস্ব প্রতিবেদক: পাহাড়ের অন্যতম জনগোষ্ঠি মারমাদের সংস্কৃতি ও ঐতিহ্য নিয়ে  আখিং চাগাহ (বাংলা ভাষায়-সময়ের কথা) নামক প্রকাশনাটি দীর্ঘ ১যুগ পর এবছর  ৪র্থ সংখ্যা বের হয়েছে। শুক্রবার দুপুরে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনাঢ়ম্বর আনুষ্ঠানিকতায় এ প্রকাশনার মোড়ক উন্মোচন করেছেন।

বাংলাদেশ মারমা স্টুডেন্টস কাউন্সিল (বিএমএসসি) খাগড়াছড়ি জেলা শাখার উদ্যোগে জেলা শহরের পানখাইয়াপাড়াস্থ মারমা উন্নয়ন সংসদ কার্যালয়ে অনুষ্ঠিত ‘মারমাদের ঐতিহ্যবাহী সাংগ্রাইং উপলক্ষে ‌‘আখিং চাগাহ’ প্রকাশনার মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএমএসসি খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি চাইহ্লাউ মারমা। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষক ও লেখক আর্যমিত্র চাকমা, কবি ও প্রাবন্ধিক মংশিউ মারমা প্রমূখ।

অনুষ্ঠানের প্রধান অতিথি পাজেপ চেয়ারম্যান কংজরী চৌধুরী বলেন, আখিং চাগাহ যা বাংলা ভাষায় শাব্দিক অর্থ হলো সময়ের কথা। আগামী প্রজন্মকে একটি উন্নত বিশ্ব উপহার দিতে ও মারমা জনগোষ্ঠির সংস্কৃতির উন্নয়নের বই ও প্রকাশনার কোন বিকল্প নাই। এসময় তিনি খাগড়াছড়ি জেলাবাসীকে নববর্ষ-১৪২৩ ও পাহাড়ের প্রাণের উৎসব বৈসাবির আগাম শুভেচ্ছা জানিয়েছেন।

প্রসংগত: আখিং চাগাহ প্রকাশনাটি প্রতিবছর বের হলেও এবার ১ যুগ পর আবারো প্রকাশনাটি বের হওয়ায় বই প্রেমীদের মাঝে উৎসাহ উদ্দীপনা পরিলক্ষিত। বই প্রেমীদের দাবী, প্রতিবছর যেন এ প্রকাশনাটি ধারাবাহিক বের করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*