এক বছর পেরিয়ে কংজরীরা : ভিশন-উন্নতসমৃদ্ধ খাগড়াছড়ি (৪)

potrateনিজস্ব প্রতিবেদক: ফিরে দেখা বছরে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের ৮ম অন্তবর্তীকালীন পরিষদের কার্যক্রমে যেমনি খাগড়াছড়ি জেলার ক্রীড়া, বিনোদন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠির কৃষ্টি, ঐতিহ্য ও ঐতিহ্য রক্ষায় ভূমিকা রয়েছে তেমনি রয়েছে নানা সমালোচনাও। বিশেষ করে, গত বছরে চমক পূর্ণ ছিল খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ পার্কের শিশুদের চিত্ত বিনোদন ও আগত পর্যটকদের জন্য টয়ট্রেন ও পরিষদ পার্ককে গড়ে তোলা হয়েছে আকর্ষনীয়। ফলে দিন দিন পার্কে পর্যটকরা ভীড় জমাচ্ছেন। এদিকে শান্তিনগরস্থ বানৌক এর হলরুমে পোট্রেট এর ফটোগ্রাফিক কানির্ভাল অনুষ্ঠানে পাজেপ চেয়ারম্যান পরিষদ পার্কে শিশুদের জন্য একটি মিনি চিড়িয়াখানা প্রতিষ্ঠা করা হবে বলে ঘোষনা দেন।

তবে ফিরে দেখা বছরে আলোচনার পাশাপাশি সবচেয়ে বেশি সমালোচিত হয়েছে প্রাথমিক শিক্ষা বিভাগকে নিয়ে। গত বছরের বেশ সময় ধরে শুণ্য ছিল জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের পদটি। এছাড়াও প্রাথমিক শিক্ষা বিভাগের আহবায়ক মংক্যচিং চৌধুরী একাধিক অনুষ্ঠানের ব্যানারের সভাপতির স্থলে নাম উল্লেখ থাকলেও এ আহবায়ক রীতিমত অনুপস্থিত থেকে অনুষ্ঠানের প্রধান অতিথি সাংসদ কুজেন্দ্র লাল ত্রিপুরা ও অন্য অনুষ্ঠানে প্রধান অতিথি পাজেপ চেয়ারম্যান কংজরী চৌধুরীকে পড়তে হয়েছে বিব্রত অবস্থায়। স্থানীয়দের জোরদাবী প্রাথমিক শিক্ষার মানয়োন্ননের স্বার্থে ও ভাল ফলাফল বয়ে আনতে প্রাথমিক শিক্ষা বিভাগের আহবায়ক পদে জরুরী ভিত্তিতে রদবদল আনা অনস্বীকার্য্য।

ক্রীড়া ক্ষেত্রে কংজরীরা: বাঘের বসবাস সুন্দরবানে । অথচ লেখকদের লেখনিতেও এখন বাংলাদেশ টীমকে টাইগার বা বাঘ বলে আখ্যায়িত করা হয়। অথচ পার্বত্য খাগড়াছড়ির বাঘের গর্জন এখনো ঢাকায় না পৌছলেও পাজেপ সদস্য জুয়েল চাকমা যেন মরিয়া জেলার ক্রীড়ার উন্নয়নে। ফিরে দেখা বছরে খাগড়াছড়ি স্টেডিয়াম ও স্কুল পর্যায়ে বিভিন্ন ইভেন্ট প্রতিযোগিতার অংশ গ্রহণ ছিল সরগরম। আর এ ক্ষেত্রে অবদান রাখছে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ। দুর্গম উপজেলা লক্ষীছড়িতে গতবছরের ১৫ সেপ্টেম্বর বঙ্গবন্ধু গোল্ডকাপ টূর্ণামেন্টে শুভ উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি পাজেপ চেয়ারম্যান কংজরী চৌধুরী। এছাড়াও গত বছরের ১৭ সেপ্টেম্বর খাগড়াছড়ি টাউনহলে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ জেলার বিভিন্ন ক্লাব ও সাংস্কৃতিক সংগঠনের হাতে ১৪লক্ষ টাকার ক্রীড়া ও সাংস্কৃতিক সামগ্রী প্রদান করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীরবাহাদুর উশৈচিং এমপি। এছাড়াও গত বছরের ১৬জুলাই খাগড়াছড়ি পুলিশ সুপারের নিকট ইউএনডিপি-সিএইচটিডিএফ এর আর্থিক সহায়তায় সাপোর্ট-টু-ডিস্ট্রিক পুলিশ কর্মসূচি বাস্তবায়নের লক্ষে ৩৪লক্ষ ৩৩হাজার ৩শ ৫টাকার মধ্যে ২য় কিস্তির ১৮লক্ষ ২৪হাজার ৩শ ২২টাকার চেক হস্তান্তর করেন পাজেপ চেয়ার‌ম্যান কংজরী।

প্রিয় পাঠক: এ সংক্রান্তে চলমান  সংবাদ পড়তে চাইলে ভিশন-উন্নতসমৃদ্ধ খাগড়াছড়ি (৫) শিরোনাম দেখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*