এক বছর পেরিয়ে কংজরীরা : ভিশন-উন্নতসমৃদ্ধ খাগড়াছড়ি (৩)

khdcনিজস্ব প্রতিবেদক: এদিকে, খোঁজ নিয়ে জানা গেছে, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ হতে সাবেক চেয়ারম্যান ও সাংসদ কুজেন্দ্র লাল ত্রিপুরার শিক্ষায় দীর্ঘস্থায়ী বিনিয়োগের লক্ষ্যে ও পিএসসি ও জেএসসিস পরীক্ষায় পরীক্ষার্থীদের জেলা সদরে এসে পরীক্ষা দেয়ার মানসিকতা সৃষ্টি করা, স্টান্ডার্ড পরীক্ষা দেয়ার প্রস্তুতি ও শিক্ষার্থীদৈর উৎসাহ প্রদান করে প্রতিযোগিতামূলক মানসিকতার সৃষ্টির লক্ষ্যে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ এ পর্যন্ত ৪বার ৪র্থ ও ৭ম শ্রেণির বৃত্তি ও উচ্চ শিক্ষা বৃত্তি প্রদান করে আসছে। তারই ধারাবাহিকতায় ২০১৪সালে বৃত্তি প্রাপ্তদের বর্তমান পরিষদ গত বছরের ১৭সেপ্টেম্বর বর্ণাঢ্য আয়োজনে পৌর টাউনহল মিলনায়তনে বৃত্তি প্রদান করেছেন। অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীরবাহাদুর উশৈচিং প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এসময় জেলা/উপজেলা পর্যায়ে ৪র্থ শ্রেণিতে ১১১টি টেলেন্টপুল ও ১৬২টি সাধারন বৃত্তি এবং ৭ম শ্রেণিতে ১৮টি টেলেন্টপুল ও ৬৫টি সাধারন বৃত্তি প্রদান করা হয়। বৃত্তি পরীক্ষায় জেলার ৮টি উপজেলার ৭ম শ্রেণির ৩২৬১জন ও ৪র্থ শ্রেণিতে ৭৮৪৯জন ছাত্র/ছাত্রী অংশ নেয়। ৪র্থ শ্রেণিতে ট্যালেন্টপুলে বৃত্তিপ্রাপ্তদের মধ্যে ১ম স্থান অধিকারীকে ১২হাজার, ২য় স্থান অধিকারীকে ১০হাজার ও ৩য় স্থান অধিকারীকে ৮হাজার টাকা ও প্রতিটি উপজেলা হতে ৮জনকে বিশেষ ট্যালেন্টপুল বৃত্তি হিসেবে ৫হাজার টাকা এবং সাধারন বৃত্তিপ্রাপ্তদের ২হাজার টাকা হারে প্রদান করা হয়।

অপরদিকে, ৭ম শ্রেণিতে ১ম স্থান অধিকারীকে ১৫হাজার, ২য় স্থান অধিকারীকে ১২হাজার ও ৩য় স্থান অধিকারীকে ১০হাজার টাকা এবং প্রতিটি সাধারণ বৃত্তি প্রাপ্তদের সাড়ে ৪হাজার টাকা করে দেয়া হয়।

এর আগে ২০১৫সালের ৩০জুলাই দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়,কলেজ ও উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত খাগড়াছড়ির গরীব মেধাবী শিক্ষার্থীদের হাতে  ১৫লক্ষ টাকা শিক্ষা বৃত্তি প্রদান করেন পাজেপ চেয়ারম্যান কংজরী চৌধুরী। জানা যায়, ১১৬জনকে ৬হাজার টাকা হারে, ৮০জনকে ৫হাজার টাকা ও ১০১জনকে ৪হাজার টাকা শিক্ষা বৃত্তি প্রদান করে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ।

এর আগে বলতে হয়, বর্তমান পরিষদ এ পর্যন্ত দু’টি বিভাগে ২৫জনকে নিয়োগ প্রদান করেছেন। গত বছরের ২ আগস্ট নিয়োগ পান সমাজসেবা বিভাগে ১৬জন ও পরিবার পরিকল্পনা বিভাগে ৯জন। তবে এ দু’টি নিয়োগ প্রক্রিয়ায় বড় ধরনের অনিয়মের খবর পাওয়া না গেলেও মহত্বের পরিচয় ঘটনা হয়েছে নিয়োগ প্রক্রিয়ায়। নিয়োগ দেয়া হচ্ছে কোটা ভিত্তিতে। তবে বিধি ও মেধার ভিত্তিতে এসব পদে চাকুরী প্রার্থীদের নিয়োগ দেয়ার পাশাপাশি গত বছরে মহালছড়িতে নির্মম কাহিনী সেফটিক ট্যাংকের বিষ ক্রিয়ায় দৈনিক ভোরের কাগজের মহালছড়ির প্রতিনিধি প্রদীপ শশী চাকমা মৃত্যুতে নি:স্ব পরিবারের জীবিকা নির্বাহের লক্ষ্যে নিহত সাংবাদিকের স্ত্রীকে চাকুরিতে নিয়োগ প্রদান করা হয়। নির্মম এঘটনায় প্রাণ হারায় আরো দুইসহদর। এমন হৃদয়বিদারক ঘটনায় তৎসময়ে পরিষদের পক্ষ হতে ক্ষতিগ্রস্থ পরিবারের হাতে পাজেপ চেয়ারম্যান কংজরী চৌধুরী হাতে তুলে দেন ৫০হাজার টাকা নগদ আর্থিক অনুদানও। তবে গুঞ্জন রয়েছে পার্বত্য জেলা পরিষদের অস্থায়ী ভিত্তিতে ৬জনের নিয়োগে রয়েছে কিছুটা বৈষ্যমতা।

প্রিয় পাঠক: এ সংক্রান্তে চলমান  সংবাদ পড়তে চাইলে ভিশন-উন্নতসমৃদ্ধ খাগড়াছড়ি (৪) শিরোনাম দেখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*