উন্নয়নের আন্দোলনে শরীক হউন: লোগাং সমাবেশে সাংসদ কুজেন্দ্র লাল ত্রিপুরা

নিজস্ব প্রতিবেদক: ভারত প্রত্যাগত উপজাতি শরনার্থী বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান (প্রতিমন্ত্রী মর্যাদা সম্পন্ন) কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি বলেছেন, ‘‘১৯৭১সালের নয় মাস যুদ্ধের পর স্বাধীন বাংলাদেশে আজো আন্দোলন থামেনি। এবারের আন্দোলন, উন্নয়নের আন্দোলন, ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ বিনির্মানের আন্দোলন। এ আন্দোলন জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে চলছে, চলবে।

তিনি আজ (মঙ্গলবার) দুপুরে খাগড়াছড়ির পানছড়ির লোগাং বাজার আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে বিশাল অভিভাবক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি বলেন, বর্তমান জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার পাহাড়ের মানুষদের প্রতি খুবই উদার। আর কেহ এমন উদারতা দেখানোর দৃষ্টান্ত দেখাননি। তিনি লোগাং ট্রাজেডির কথা স্মরন করিয়ে দিয়ে বলেন, খালেদা জিয়া সরকার ক্ষমতায় থাকার পরও লোগাং তিনি ও তার কোনো প্রতিনিধি দুর্গম এ এলাকাবাসীর সমস্যার কথা শুনতে আসেননি। বিপরীতে আওয়ামীলীগ বিরোধি দলে থাকার পরও লোগাংবাসীর কাছে ছুটে এসেছিলেন এবং ১৯৯৭ সালের ২ডিসেম্বর ঐতিহাসিক শান্তিচুক্তির মধ্য দিয়ে পাহাড়ের স্থায়ী শান্তি প্রতিষ্ঠার পথ সুগম করেছেন। তারই ধারাবাহিকতায় সারাদেশের ন্যায় দুর্গম পানছড়ি সড়কে হাজার কোটি টাকা ব্যায়ে সবকটি পাটাতনের বেইলী ব্রিজ আজ নতুনভাবে নির্মিত হচ্ছে। দুর্গম এলাকায় স্কুল, মসজিদ, মন্দির, গীর্জাসহ যেখানে উন্নয়ন প্রয়োজন, সেখানেই উন্নয়ন সাধিত হয়েছে এবং হচ্ছে। যা পাহাড়ের জন্য মাইলফলক।  এসময় তিনি পাহাড়ের ৪টি পাহাড়ি সংগঠনকে অবৈধ অস্ত্র ছেড়ে তাদের দাবি দাওয়া ও দু:খ দুর্দশার কথা জননেত্রী শেখ হাসিনার নিকট জানালে আশানুরূপ ফল বয়ে আনবে আশাবাদ ব্যক্ত করে  উন্নয়ন ও সম্প্রীতির স্বার্থে ঐক্যবদ্ধ থেকে উন্নয়নের আন্দোলনে শরীক হওয়ার আহবান জানান।

পানছড়ি উপজেলা ভাইস চেয়ারম্যান ও বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মো. লোকমান হোসেন’র সভাপতিত্বে বিশাল অভিভাভাক সমাবেশে বিশেষ অতিথির বক্তব্য রাখেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য সতীশ চন্দ্র চাকমা,  উপজেলা চেয়ারম্যান সর্বোত্তম চাকমা, উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ আবুল হাশেম, উপজেলা আওয়ামী লীগ সভাপতি মো. বাহার মিয়া, ১নং লোগাং ইউপি চেয়ারম্যান প্রত্যুত্তর চাকমা। অনুষ্ঠান পরিচালনা করেন ৩নং পানছড়ি ইউপি চেয়ারম্যান নাজির হোসেন। এছাড়াও সাংসদ কুজেন্দ্র লাল ত্রিপুরার সহকারী একান্ত সচিব খগেন ত্রিপুরাসহ উপজেলা আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ এবং পাহাড়ি-বাঙালি বিভিন্ন পেশাজীবি গণমানুষ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয় প্রধান মিহির চাকমা। এর আগে  প্রধান অতিথি কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি বিদ্যালয়ের চারতলা ভবনের ভিত্তিপ্রস্তর ও নতুন ভবনের উদ্বোধন করেন। এসময় পানছড়ি প্রেসক্লাব সভাপতি নূতন ধন চাকমা ও সাধারন সম্পাদক শাহজাহান কবিরসহ অন্যানরা উপস্থিত ছিলেন।

এছাড়াও উপস্থিত ছিলেন থানা অফিসার ইনচার্জ মো. মিজানুর রহমান, ২নং চেংগী ইউপি চেয়ারম্যান কালাচাঁদ চাকমা,  উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বিজয় কুমার দেব, ছাত্রলীগ সভাপতি শ্রীকান্ত দেব মানিক ও সম্পাদক জহিরুল আমিন রুবেল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*