উত্তাল মাটিরাঙায় ফিরেছে শান্ত পরিবেশ

Kনিজস্ব প্রতিবেদক: নিখোঁজের তিনদিন পর আলুটিলা রিছাং ঝর্নার কাছাকাছি দুর্গম পাহাড় থেকে ভাড়ায় চালিত মটরসাইকেল চালক আজিজুল হাকিম শান্ত‘র লাশ উদ্ধারের ঘটনায় উত্তাল মাটিরাঙায় ফিরেছে শান্ত পরিবেশ। সচেতন মহলের অভিমত, পুলিশী তৎপরতায় ধন বিকাশ ত্রিপুরা নামে একজনকে আটক ও তার তথ্যমতে যুবকের লাশ উদ্ধার ও পরে ঘটনার জের ধরে বিক্ষোভে উত্তাল মাটিরাঙায় সেনাবাহিনীর ও পুলিশ প্রশাসনের ভূমিকায় এখন শান্ত পরিবেশ ফিরে এসেছে।

‘২১ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তজার্তিক মাতৃভাষা’ বিশেষ এমন দিবসেই এমন মর্মান্তিক ও সাম্প্রদায়িক  ইস্যু বাঙালি যুবকের লাশ উদ্ধারের খবর ছড়িয়ে পড়লে বিক্ষুদ্ধ সাধারণ জনগণ খাগড়াছড়ি-ঢাকা ও খাগড়াছড়ি-চট্টগ্রাম সড়কে রাস্তায় গাছের গুড়ি ফেলে ও টায়ার জ্বালিয়ে অবরোধ করে । মুহুর্তেই প্রতিবাদের উত্তাপের ঝড় ছড়িয়ে পুরো জেলা জুড়ে। আতংকে নিরাপদে সরে যান উপজাতি সম্প্রদায়ের লোকজন। সাড়ে এগারটা থেকে খাগড়াছড়ির সাথে ঢাকা ও চট্টগ্রামের সড়ক যোগাযোগ বন্ধ করে দেয় বিক্ষুব্ধরা। বন্ধ হয়ে যায় মাটিরাঙ্গা বাজারের সকল দোকানপাট। হত্যাকারীদের গ্রেফতার ও মোটরসাইকেল চালকদের নিরাপত্তার দাবীতে বিক্ষুবদ্ধ বাঙ্গালীরা বিক্ষোভ সমাবেশ করে মাটিরাঙায় ও জেলা শহরে। ঘটনার পর পরই মাটিরাঙ্গা জোন অধিনায়ক লে. কর্ণেল মো: জিল্লুর রহমান পিএসসি-জি, মাটিরাঙ্গার উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান, সহকারী পুলিশ সুপার (রামগড় সার্কেল) মো: হুমায়ুন কবীর, মাটিরাঙ্গা থানার অফিসার ইনচার্জ মো: সাহাদাত হোসেন টিটো, মাটিরাঙ্গা পৌরসভার মেয়র মো: শামছুল হক সড়ক অবরোধ তুলে নিতে বিক্ষুব্ধদের সাথে দফায় দফায় কথা বলেন। তারা ঘটনার সাথে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের আশ্বাসে প্রায় চার ঘন্টা সড়ক অবরোধের পর বেলা দুইটার দিকে অবরোধ তুলে নেয় বিক্ষুব্ধ বাঙ্গালীরা। তবে এ ঘটনায় আগামী সোমবার খাগড়াছড়িতে সকাল-সন্ধ্যা সড়ক অবরোধ কর্মসূচির ডাক দিয়েছে পার্বত্য বাঙালি পরিষদ। এর আগে এ ঘটনার জের ধরে খাগড়াছড়ি জেলা শহরের শাপলা চত্বরের বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ করতে দাবী জানায় পার্বত্য বাঙালী ছাত্র পরিষদ। চেঙ্গী স্কোয়ারেই জেলা পুলিশের সহকারী পুলিশ সুপার (সদর সার্কেল) মো. রইচ উদ্দিনের নেতৃত্বে পুলিশ বিক্ষোভকারীদের চেঙ্গী স্কোয়ারেই আটকে দেয়। স্থানীয়দের মতামত, পুলিশ  প্রশাসনের এমন দুরদর্শী ভূমিকায় এলাকায় শান্ত পরিবেশ ফিরে এসেছে।

অপরদিকে, মাটিরাঙায় অবরোধ তুলে নেয়ার পর বিক্ষুব্ধ মোটরসাইকেল চালকদের সাথে ঘন্টাব্যাপী বৈঠক করেন মাটিরাঙ্গা জোন অধিনায়ক লে. কর্ণেল মো: জিল্লুর রহমান পিএসসি-জি ও মাটিরাঙ্গার উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা। এসময় তারা শান্ত‘র হত্য্কাারীদের গ্রেফতারের আশ্বাস দিয়ে তাদেরকে শান্ত থাকার অনুরোধ করেন। তারা অপরাধীদের ধরতে পুলিশকে সহযোগিতার আহবানও জানান। এসময় নিহতের পরিবারকে মাটিরাঙ্গা সেনা জোন ও মাটিরাঙ্গা উপজেলা প্রশাসনের পক্ষ থেকে আর্থিক সহায়তা প্রদান করা হয়। পর ঘটনার সাথে জড়িত সন্দেহে ধন বিকাশ ত্রিপুরা নামে একজনকে আটক করেছে পুলিশে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে ধন বিকাশ ঘটনার সাথে জড়িত আরো দুই জনের নাম উল্লেখ করেছে বলে জানিয়েছেন মাটিরাঙ্গা থানার অফিসার ইনচার্জ মো. সাহাদাত হোসেন টিটো। এ ঘটনায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলেও জানান তিনি। উল্লেখ্য রোবাবার বেলা সোয়া ১১ টার দিকে আলুটিলার গভীর জঙ্গলে মটরসাইকেল চালক আজিজুল হাকিম শান্ত‘র লাশ পাওয়া যায়। প্রাথমিকভাবে পুলিশ ধারণা করছে, অপহরণের দিনেই তাকে জবাই করে তার মোটরসাইকেলকে নিয়ে গেছে সন্ত্রাসীরা। এদিকে নিখোঁজ হওয়া মোটর সাইকেল চালক আজিজুল হাকিম শান্ত’র হত্যাকান্ডে বাঙ্গালীরা এ ঘটনার জন্য উপজাতীয় সন্ত্রাসীদের দায়ী করলেও পুলিশ বলছে তদন্ত ছাড়া এ হত্যাকান্ডের সাথে কে বা কারা জড়িত তা বলা সম্ভব নয়। ধন বিকাশ ত্রিপুরা নামে একজনকে আটক করেছে পুলিশে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে ঘটনার সাথে আরো দুই জনের নাম বলেছে বলে জানিয়েছে মাটিরাঙ্গা থানার অফিসার ইনচার্জ মো: সাহাদাত হোসেন টিটো। এ ঘটনায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলেও জানান তিনি। এদিকে মোটর সাইকেল চালক আজিজুল হাকিম শান্ত’র লাশ উদ্ধারের খবরে তাদের নতুনপাড়ার বাড়িতে শোকের মাতম শুরু হযেছে। পুত্র শোকে বার বার মুর্ছা যাচ্ছে শান্ত‘র মা-বাবা। আর নির্বাক হয়ে ঘরের এক কোণে বসে আছে স্বামী হারা স্ত্রী।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার রাত ৯টার পর থেকে নিখোজ হয় মোটর সাইকেল চালক মো: আজিজুল হাকিম শান্ত। নিখোজের তিনদিন পর রবিবার বেলা সোয়া ১১ টার দিকে আলুটিলার গভীর জঙ্গলে তার জবাই করা লাশ উদ্ধার করে পুলিশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*