আনন্দ-বেদনার ফল প্রকাশ: মৌখিকে প্রতি পদে লড়বে দুইজন

মুহাম্মদ আবুল কাশেম: এ যেন আনন্দ-বেদনার হতাশার ফল প্রকাশ। লিখিত পরীক্ষার ৪দিনের মাথায় খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের হস্তান্তরিত প্রাথমিক শিক্ষা বিভাগে সরকারি প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগে লিখিত পরীক্ষার ফল প্রকাশ করেছে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ।

আজ (২৮ আগস্ট) সোমবার বিকালে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী স্বাক্ষরিত  বিজ্ঞপ্তিমূলে এ ফল প্রকাশ করা হয়েছে। প্রকাশিত ফলাফল অনুযায়ী লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে মোট ৭শ ১০জন চাকুরীপ্রার্থী। লিখিত পরীক্ষায় অংশগ্রহনকারীদের মধ্যে অনুত্তীর্ণ হয়েছে মোট ১২২৫জন। ফলে প্রাক-প্রাথমিক, নবসৃষ্ট ও শুন্যপদে ৩৫৮ পদের বিপরীতে প্রতিটি পদে ২জন করে চাকুরী প্রার্থী মৌখিক পরীক্ষায় লড়াই করবেন।

ফল প্রকাশের পর একাধিক চাকুরী প্রার্থী ও তাদের অভিভাবকদের প্রতিক্রিয়ায় দেখা যায়, প্রকাশিত ফলাফলে উত্তীর্ণরা সপরিবারে আনন্দিত ও অনুত্তীর্ণরা তাদের পরিবারবর্গ হতাশ। অনেকেই বলেন, চাকুরী প্রার্থীদের মধ্যে একাধিক প্রার্থী অনার্স মাস্টার্স সম্পন্ন করে বেকারত্ন জীবন যাপন করছে। অনেকের বয়স ৪০ এর কাছাকাছি। চাকুরীর বয়সসীমায় শেষ প্রান্তে অনেক প্রার্থী সোনারহরিণের দিকে তাঁকিয়ে আছে দীর্ঘদিনের স্বপ্ন নিয়ে। অনেকের স্বপ্ন ইতোমধ্যে ভেঙ্গে চুরমার হয়েছে লিখিত পরীক্ষায় অনুত্তীর্ণ হয়ে। এছাড়াও স্বাভাবিকত: মৌখিক পরীক্ষায় হতাশার সীঁড়িতে পা রাখবে আরো ৩৫২জন!

সূত্র জানায়, মামলা জনিত কারনে দীর্ঘদিন ঝুঁলে ছিল খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদে সহকারী শিক্ষক নিয়োগ । ২০১৫ সালের এপ্রিল মাসে বর্তমান পাজেপ চেয়ারম্যান কংজরী চৌধুরীর ঐকান্তিক প্রচেষ্ঠায় মামলা নিষ্পত্তি হয়ে এ নিয়োগ পরীক্ষা আলোর মুখ দেখে। অবশেষে বহুল প্রত্যাশিত সহকারী শিক্ষক নিয়োগের পরীক্ষায় ২০১৭ (চলতি বছর) সালের ২৫ আগস্ট জেলা সদরের ৬টি কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত হয়। লিখিত পরীক্ষায় মোট পরীক্ষার্থী ৩২৮৩ মতান্তরে ৩২৯৩ জনের মধ্যে অংশ নেয় ১৯৩৬জন। পরীক্ষায় অসুদপায়ের দায়ে বহিস্কার হয় জেলা ছাত্রলীগের এক পদধারী পরীক্ষার্থী। যার রোল নং-২৪৩৬

এদিকে, লিখিত পরীক্ষার ফলাফল বিজ্ঞপ্তিতে জানানো হয়,  স্থানীয় পত্রিকা ও জেলা পরিষদের ওয়েব সাইটের মাধ্যমে পরবর্তীতে মৌখিক পরীক্ষার তারিখ ঘোষনা করবে কর্তৃপক্ষ।

লিখিত পরীক্ষার ফল প্রকাশের পর জেলার প্রাথমিক শিক্ষা বিভাগের আহবায়ক, পাজেপ সদস্য মংক্যাচিং চৌধুরীকে মুঠোফোনে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘‘কতটি পদে সহকারী শিক্ষক নিয়োগ দেয়া হচ্ছে তা আমার জানা নেই, কাগজপত্র দেখে বলতে হবে।’’

লিখিত পরীক্ষার ফলাফল পেতে এই লিংকে ক্লিক করুনhttp://www.khdc.gov.bd/Page/notice/96

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*